| |
               

মূল পাতা আন্তর্জাতিক 'জেলেনস্কি নিহত হলেও যুদ্ধ চালিয়ে যাবে ইউক্রেন'


'জেলেনস্কি নিহত হলেও যুদ্ধ চালিয়ে যাবে ইউক্রেন'


আন্তর্জাতিক ডেস্ক     07 March, 2022     01:49 PM    


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেছেন, রাশিয়ার সামরিক অভিযান প্রতিহত করার জন্য ইউক্রেনের হাতে বিশেষ কিছু পরিকল্পনা রয়েছে। তিনি রোববার সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিহত হলেও রুশ বাহিনীকে প্রতিহত করার জন্য এসব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

তিনি দাবি করেন, সম্প্রতি বলকান অঞ্চল সফরে গিয়ে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলবার সঙ্গে সাক্ষাতে তিনি এসব পরিকল্পনার কথা জানতে পেরেছেন।

এদিকে মার্কিন ও ব্রিটিশ কমান্ডোরা দাবি করেছেন, ইউক্রেনের পরিস্থিতি শোচনীয় হয়ে পড়লে তারা প্রেসিডেন্ট জেলেনস্কিকে উদ্ধারের পরিকল্পনা করে রেখেছেন।

এসব বক্তব্য এমন সময় প্রকাশিত হয়েছে যখন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলের কিয়েভবিরোধী অস্ত্রধারীদের ওপর ইউক্রেনের সেনাদের গোলাবর্ষণের কারণে দেশটির রাজনৈতিক পরিস্থিতি জটিল আকার ধারণ করে এবং এর ফলে চলমান যুদ্ধের সূচনা হয়।

দোনবাস অঞ্চলের কর্মকর্তারা দ্বিপক্ষীয় সহযোগিতার আওতায় সম্প্রতি রাশিয়ার কাছে সামরিক সহযোগিতা চাইলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন। সামরিক অভিযানের নির্দেশের কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলমান রয়েছে।

-পার্সটুডে