| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ‘আমরা কি আপনাদের ক্রীতদাস?’ পশ্চিমাদের ইমরান খান


‘আমরা কি আপনাদের ক্রীতদাস?’ পশ্চিমাদের ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     07 March, 2022     11:41 AM    


পশ্চিমা দেশগুলোর রাষ্ট্রদূতদের উদ্দেশ্য করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘আপনারা কি পাকিস্তানকে দাস মনে করেন? আমরা কি আপনাদের ক্রীতদাস?’ 

গত ১ মার্চ ইউরোপীয় ইউনিয়নসহ ২২টি দেশের কূটনীতিকরা যৌথভাবে ইমরান খানকে একটি চিঠি দিয়েছিলেন, যেখানে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে পাকিস্তানের সমর্থন চাওয়া হয়। ওই চিঠির জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী রোববার (০৬ মার্চ) এমন প্রতিক্রিয়া জানিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

উল্লেখ্য, ইউক্রেনে যুদ্ধ ইস্যুতে গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন বসেছিল। সেখানে জাতিসংঘের ডাকা নিন্দা প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল পাকিস্তান। একই সঙ্গে বাংলাদেশ, ভারত, চীনসহ মোট ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। আর নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ১৪১টি দেশ।

ইমরান খান আরও বলেন, ‘আমরা রাশিয়ার বন্ধু, আমরা যুক্তরাষ্ট্রেরও বন্ধু। আমরা চীন এবং ইউরোপেরও বন্ধু। আমরা কোনো দলে নেই। পাকিস্তান ‘নিরপেক্ষ’ থাকবে এবং যারা ইউক্রেনে যুদ্ধ বন্ধের চেষ্টা করছে তাদের সঙ্গে কাজ করবে।’

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে আফগানিস্তানে ন্যাটো জোটকে সমর্থন করায় পাকিস্তান ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেছিলেন যে রাষ্ট্রদূতদের এমন চিঠি দেওয়া 'স্বাভাবিক কূটনৈতিক চর্চা নয় এবং আমরা তাদের কাছে এটি পরিষ্কার করেছি'।

সূত্র : এনডিটিভি ও রয়টার্স।