| |
               

মূল পাতা জাতীয় ‘আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা মহান হৃদয়ের অধিকারী’


‘আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা মহান হৃদয়ের অধিকারী’


রহমত ডেস্ক     06 March, 2022     06:01 PM    


ফায়ার সার্ভিসের প্রশংসা করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশের ফায়ার সার্ভিসের কর্মীরা জীবন উৎসর্গ করে কাজ করেন। আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা আগুনের উত্তাপ সহ্য করে, পানিতে ভিজে কাজ করেন। তারা মহান হৃদয়ের অধিকারী। তারা বিপদে নিজের জীবনের পরোয়া করেন না। অনেক কর্মী দায়িত্ব পালন করতে গিয়ে মারা গেছেন। আমরা তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাই।

রবিবার (৬ মার্চ) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিসের যৌথ আয়োজনে ভূমিকম্প, অগ্নিনির্বাপক ও উদ্ধার বিষয়ক মহড়ায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবে সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ, বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোশাররফ হোসেন, হাসপাতাল পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ও বাহিনীর শতাধিক সদস্য ও ভলান্টিয়ার। এতে সার্বিক সহযোগিতায় ছিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

ত্রাণমন্ত্রী বলেন, সরকার ক্ষমতায় আসার পর ফায়ার সার্ভিসকে ২২০ কোটি টাকার আধুনিক যন্ত্রপাতি দেওয়া হয়েছে। সম্প্রতি একনেক সভায় প্রধানমন্ত্রী দুই হাজার ২৭৩ কোটি টাকা অনুদান দিয়েছে। এর মাধ্যমে সারাদেশে দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বাড়বে। সারাদেশে ফায়ার সার্ভিসের অধীনে ৪২ লাখ ভলান্টিয়ার দুর্যোগ মোকাবিলায় কাজ করে যাচ্ছেন। এছাড়াও রেড ক্রিসেন্ট সোসাইটি, স্কাউট, গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা কাজ করছেন। আমাদের দেশে যে পরিমাণ ভলান্টিয়ার আছে, বিশ্বের অনেক দেশে এ পরিমাণ মানুষই নেই। দুর্যোগ মোকাবিলায় সরকার সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী আমাদের সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করেছেন। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যারা অগ্নিকাণ্ডসহ সব দুর্যোগে কাজ করে যাচ্ছেন।