| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়ার শীর্ষ ক্ষমতাধরদের ইইউর নিষেধাজ্ঞা


রাশিয়ার শীর্ষ ক্ষমতাধরদের ইইউর নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক     01 March, 2022     01:23 PM    


ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার শীর্ষ কতক ক্ষমতাধর ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। এ তালিকার মধ্যে রয়েছেন, ক্রেমলিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ, মস্কোর শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ারম্যান আলেক্সান্দ্রা পোনোমারেঙ্কো, রাষ্ট্রীয় মালিকানাভুক্ত তেল কোম্পানি রোসনেফটের সিইও আইগর শেশ্চিন, বিশ্বের সবচেয়ে বড় তেলের পাইপলাইন কোম্পানি ট্রান্সনেফটের সিইও নিকোলাই তোকারেভ। এছাড়াও রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কয়েকটি টিভি চ্যানেলের কয়েকজন উপস্থাপক নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন। পাশাপাশি রাশিয়ার একটি গ্যাস ইনস্যুরেন্স কোম্পানিও এ তালিকায় রয়েছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ইউনিয়নের পক্ষ থেকে ২৬টি নামের একটি তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তালিকা দেখতে ক্লিক করুন

গত বৃহস্পতিবার ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশসমূহ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। নিষেধাজ্ঞার মধ্যে উল্লেখযোগ্য রাশিয়ান এয়ারলাইন্সকে ইউরোপের আকাশসীমায় নিষিদ্ধ করা, সুইফট থেকে ইউরোপের বেশ কয়েকটি ব্যাংককে নিষিদ্ধ করা ইত্যাদি।