| |
               

মূল পাতা জাতীয় ‘৩/৪ বছরের মধ্যে দেশে পেঁয়াজের কোনো ঘাটতি থাকবে না’


‘৩/৪ বছরের মধ্যে দেশে পেঁয়াজের কোনো ঘাটতি থাকবে না’


রহমত ডেস্ক     28 February, 2022     07:07 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমি আরও আশ্বস্ত করছি, আগামী তিন চার বছরের মধ্যে দেশে পেঁয়াজের কোনো ঘাটতি থাকবে না। এ বছর পেঁয়াজের অনেক বেশি উৎপাদন হয়েছে। ফলে বাজারে পেঁয়াজের দাম কমে গিয়েছিল। তাতে চাষিরা দাম পাচ্ছিল না। তারা লোকসান করছে। ফলে আমরা পেঁয়াজের আমদানি কিছুটা নিয়ন্ত্রণ করেছি। তাতে দাম বাড়ছে।

আজ (২৮ ফেব্রুয়ারি) সোমবার বিকালে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-কেআইবি অডিটরিয়ামে ‘পুষ্টি নিরাপত্তা ও কৃষি রূপান্তরে সবজির অবদান’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কৃষিসচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মো. হাসানুজ্জামান কল্লোল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক মো. বেনজীর আলম বক্তব্য রাখেন।

কৃষিমন্ত্রী বলেন, সামনে রোজা আসছে, শাকসবজির দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে। তবে আমি আশ্বস্ত করতে পারি, প্রাকৃতিক দুর্যোগ না হলে আমাদের সবজির যে উৎপাদন হয়েছে, তাতে রোজায় পণ্যের দাম বাড়বে না। আসলে আমরা উভয় সংকটে আছি। দাম কমালে চাষিরা লোকসান করে আর দাম বাড়ালে ভোক্তারা কষ্ট পায়। বাজারে কঠোরভাবে দাম নিয়ন্ত্রণ করা হবে, সবজির বিপণনে কিছুটা সমস্যা রয়েছে। পরিবহণ চাঁদাবাজি, মধ্যস্বত্ত্বভোগীসহ অনেক সমস্যা রয়েছে। এ সমস্যা সমাধান করতে পারলে সবজির ন্যায্যমূল্য নিশ্চিত হবে। সবজির দাম নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী, বাণিজ্য মন্ত্রণালয় সবাইকে কাজ করতে হবে যেন সবজির দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে।