| |
               

মূল পাতা জাতীয় ভুয়া আর্থিক প্রতিবেদন দাখিল বন্ধ করতে হবে : বাণিজ্যমন্ত্রী


ভুয়া আর্থিক প্রতিবেদন দাখিল বন্ধ করতে হবে : বাণিজ্যমন্ত্রী


রহমত ডেস্ক     27 February, 2022     10:24 PM    


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর-আরজেএসসিসহ অন্যান্য নিয়ন্ত্রক সংস্থায় কোম্পানির আর্থিক প্রতিবেদন জমাদানের ক্ষেত্রে এমন পদ্ধতি নিয়ে আসার প্রয়োজন, যাতে কোন প্রতিষ্ঠান ভুয়া প্রতিবেদন দাখিল করতে না পারে। দেশ অর্থনৈতিকভাবে যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে আর্থিক প্রতিবেদনের সত্যতা অত্যন্ত জরুরি।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ানবাজার সিএ ভবনে দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ-আইসিএবি’র নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আইসিএবির ভাইস প্রেসিডেন্ট ফৌজিয়া হক, প্রধান নির্বাহী কর্মকর্তা-সিইও শুভাশীষ বোস এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের ভাল ব্যবস্থাপনার স্বার্থে সঠিক হিসাব পরিচালনা করার প্রয়োজন। কোন কোম্পানি সঠিকভাবে হিসাব পরিচালনা না করলে, বেশি দূর এগুতে পারে না। দেশে বর্তমানে আড়াই লাখের বেশি নিবন্ধিত কোম্পানি রয়েছে। কিন্তু এর মধ্যে কয়টি প্রতিষ্ঠান সঠিক প্রতিবেদন দাখিল করছে সেটি দেখতে হবে। কোন প্রতিষ্ঠান ভুয়া প্রতিবেদন জমা করলে, সেটার দায়ভার কিন্তু যারা ভাল কাজ করছে, কিংবা হিসাববিদদের উপর চলে আসে। তাই সবাই মিলে এমন পদ্ধতি বের করতে হবে,যতে কোন অপশক্তি ভুয়া প্রতিবেদন দাখিল করার সুযোগ না পায়।

অনুষ্ঠানে আইসিএবি’র সভাপতি মো. শাহাদাৎ হোসেন বলেন, আইসিএবির সক্ষমতা জোরদার করা জরুরি কারণ এতে করে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে এবং দেশে অধিকতর আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা তৈরির ক্ষেত্রে অবদান রাখতে পারবে। তিনি নিয়ন্ত্রক সংস্থায় জমা দেয়া আর্থিক বিবরণীর সত্যতা যাচাইয়ে আইসিএবির নানা উদ্যোগের কথা তুলে ধরেন। উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ৬ জানুয়ারি আইসিএবি প্রতিষ্ঠা করেন । তাই এই দিনটিকে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব করেন শাহাদাৎ হোসেন।