| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন জবি শিক্ষকের ‘যৌন হয়রানি’, বিচার চেয়ে একাই দাঁড়ালেন ছাত্রী


সংগৃহীত

জবি শিক্ষকের ‘যৌন হয়রানি’, বিচার চেয়ে একাই দাঁড়ালেন ছাত্রী


রহমত ডেস্ক     23 February, 2022     10:39 AM    


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন এক ছাত্রী। এ ঘটনার বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে গত ২৬ ডিসেম্বর আবেদন জমা দিয়েছেন তিনি। 

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে ওই ছাত্রী একাই প্ল্যাকার্ড নিয়ে প্রতিকার দাবি করেন।

জানা যায়, কিছুদিন আগে এক শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী। বিষয়টি ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে শিক্ষার্থীদের মাঝে।

ভুক্তভোগী ছাত্রী অভিযোগপত্রে বলেন, ২০১৯ সালের ৮ নভেম্বর ওই শিক্ষক ফোন করে তাকে ব্যক্তিগত কার্যালয়ে দেখা করতে বলেন। সেখানে গেলে তাকে যৌন হয়রানি করেন। বিষয়টি বিভাগের চেয়ারম্যানকে জানানোর পর উপযুক্ত সাক্ষ্যপ্রমাণ ছাড়া বিচার করা সম্ভব নয় বলে জানানো হয়।

ওই ছাত্রীর অভিযোগ, অনৈতিক সম্পর্ক স্থাপন করার চেষ্টা ব্যাহত হওয়ার পর থেকে তার অন্য সহপাঠীদের পরীক্ষায়, অ্যাসাইনমেন্টে, মিডটার্ম পরীক্ষায় বেশি নম্বর দিয়ে গ্র্যাজুয়েশন ফিল্ম নির্মাণে প্রডিউসিং করার মতো প্রলোভন দেখাচ্ছেন। এছাড়া তাকে সব পরীক্ষার, অ্যাসেসমেন্ট ও অ্যাসাইনমেন্ট নম্বর কম দিয়ে থাকেন। বিভাগে এসব বিষয় প্রতিনিয়ত ঘটছে। এতে করে তার শিক্ষাজীবন চরম অনিশ্চয়তায় পড়েছে।

ওই ছাত্রী আরও বলেন, ঘটনার পর অভিযোগ করতে চাইলে সহপাঠীদের মাধ্যমে আমাকে ছাত্রত্ব বাতিল হয়ে যাওয়ার ভয় দেখানো হয়। এতদিন আমি ধৈর্য ধরেছি। কিন্তু এখন আমার মানসিক অবস্থা এতটাই খারাপ যে পড়াশোনা চালিয়ে যেতে পারছি না। এই অপমান আর সহ্য করতে পারছি না। আমি এ অন্যায়ের সঠিক বিচার চাই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, অভিযোগ পাওয়ার পর ঘটনাটি তদন্তের জন্য যৌন হয়রানি প্রতিরোধ কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। ঘটনার সত্যতা পাওয়া গেলে অবশ্যই বিচার হবে।