| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করতে ৫ দাবি ১৬ সংগঠনের


বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করতে ৫ দাবি ১৬ সংগঠনের


রহমত ডেস্ক     19 February, 2022     05:07 PM    


রাজধানীর ঢাকার পশ্চিমাঞ্চলের বুড়িগঙ্গা আদি চ্যানেল সংলগ্ন মোহাম্মদপুর, রায়েরবাজার, হাজারীবাগ, কালুনগর, ভাগলপুর, নবাবগঞ্জ, শহীদনগর, কামালডাঙ্গা, ইসলামবাগসহ বেশকিছু এলাকার খালগুলোও এখন মরতে বসেছে। এইসব এলাকা বর্ষার সময় সামান্য বৃষ্টিতেই ভয়াবহ জলাবদ্ধতার মুখে পড়ে। অধিক বৃষ্টিতে অনেক ঘরবাড়ি পানিতে তলিয়ে যায়। সমস্যা সমাধানে বুড়িগঙ্গা আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণকৃত কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সকল নাগরিক সুযোগ এখনই বন্ধ করাসহ পাঁচ দফা দাবি দিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন-পবা।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, সিএস রের্কড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন করা, ব্যক্তি ও সংস্থার নামে বুড়িগঙ্গার আদি চ্যানেলের রেকর্ডসমূহ আইন বহির্ভূত ঘোষণা করে সেগুলো বাতিল করা।

আজ (১৯ ফেব্রুয়ারি) শনিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে পবাসহ সমমনা ১৬টি সংগঠন এক মানববন্ধনের মাধ্যমে এ দাবি তুলে ধরে। দাবি উত্থাপনকারী সংগঠনের মধ্যে রয়েছে, পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, ঢাকা যুব ফাউন্ডেশন, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট, পুষ্পসাহা পুকুর রক্ষাকারী কমিটি, ডাব্লিউবিবি ট্রাস্ট, পরিষ্কার ঢাকা, গ্রিনফোর্স, আলোকিত বন্ধু সংঘ, ক্লিন বাংলাদেশ ও বাংলাদেশ কবি পরিষদ।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর অবস্থানের পরিপ্রেক্ষিতে বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষার তোরজোর চললেও নদীর জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদের পর উদ্ধারকৃত জায়গা খনন করে নদীকে ফিরিয়ে না দিলে পুনর্দখল হচ্ছে এবং নদী সংকুচিতই থেকে যাচ্ছে। নদীর প্রশস্থতা ও গভীরতা বৃদ্ধি পায় না অর্থাৎ অবৈধ স্থাপনা উচ্ছেদের মূল উদ্দেশ্যই অবাস্তবায়িত থাকে। নদী ও জলাশয় ভরাট করে স্থাপনা নির্মাণ বন্ধে হাইকোর্টের নির্দেশ থাকার সত্ত্বেও প্রশাসনের চোখের সামনে দখলদাররা মরিয়া হয়ে উঠেছে বুড়িগঙ্গার আদি চ্যানেলের শেষ স্পন্দনটুকু কেড়ে নেওয়ার জন্য। স্থানীয় জনসাধারণ, মহানগরবাসী, পরিবেশ বিশেষজ্ঞসহ সুশীল সমাজ দখলের এই জঘন্য প্রতিযোগিতা বন্ধে সরকারের কঠোর হস্তক্ষেপের দাবি জানাচ্ছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা মোহাম্মদপুর