| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন সংক্ষিপ্ত সিলেবাসে বুয়েটে ভর্তি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী


সংক্ষিপ্ত সিলেবাসে বুয়েটে ভর্তি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী


রহমত ডেস্ক     19 February, 2022     08:39 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাসে প্রশ্ন তৈরি করার সিদ্ধান্ত হয়েছে। বুয়েটের একাডেমিক কাউন্সিল এইচএসসি পরীক্ষার পরিমার্জিত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। বুয়েট প্রশাসনের সঙ্গে আমার কথা হয়েছে। তারা জানিয়েছে, বুয়েটের একাডেমিক কাউন্সিল সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক-এনসিটিবি ভবনে  নতুন কারিকুলামের পাইলটিংয়ের জন্য নির্বাচিত ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এনসিটিবি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামানের সঞ্চালনায় এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম, এনসিটিবি সচিব নাজমা আক্তার, শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. তারিক আহসান প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই এবার যে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি-সমমান পরীক্ষা নেওয়া হয়েছে, তার ওপর ভর্তি পরীক্ষার প্রশ্ন তৈরি হবে। সেজন্য আমরা সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছি। এ সপ্তাহেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উপস্থিতিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে। সেখানে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।