| |
               

মূল পাতা আন্তর্জাতিক চলতি সপ্তাহেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র


চলতি সপ্তাহেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক     31 January, 2022     07:29 PM    


ইউক্রেন ইস্যুতে চলতি সপ্তাহেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ার জন্য আইন প্রণয়নের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যার কিছু অংশ রাশিয়ার ইউক্রেনে আক্রমনের আগেই কার্যকর হতে পারে। নিষেধাজ্ঞাগুলো মূলত রাশিয়ার ব্যাংকগুলোকে লক্ষ্য করে আরোপ করা হবে। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করলে আরো কঠোর নিষেধাজ্ঞা অপেক্ষা করছে বলে জানান সিনেটররা। কয়েক মাস ধরে ইউক্রেন সীমান্তে সেনা জড়ো করছে রাশিয়া। যদিও ইউক্রেনে হামলার পরিকল্পনা নেই বলে দাবি করে আসছে দেশটি।

সংবাদ সংস্থা রয়টার্স মার্কিন সিনেটরদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শঙ্কায় হুমকির মুখে রয়েছে দেশটির ৪ কোটি ৪০ লাখ নাগরিক। তবে মস্কোর পদক্ষেপের প্রভাব ছাড়িয়ে যেতে পারে দুই দেশের সীমানা।

মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন বলছে, এটি পূর্ব ইউরোপে অনিশ্চিত যুগের সূচনা করতে পারে, সরবরাহ সংকট এবং বিশ্ব অর্থনীতিতে ব্যাঘাত ঘটাতে পারে ও ভূ-রাজনৈতিক ব্যাপক পরিবর্তন আনতে পারে। এদিকে ইউক্রেন সংকট নিয়ে পশ্চিমা বিশ্বকে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। রাশিয়াও বলছে, হামলার কোন ইচ্ছা নেই তাদের। এরপরও পশ্চিমা বিশ্বের সন্দেহ কাটছে না। তবে রাশিয়া যদি সত্যিই ইউক্রেনে আক্রমণ চালায় তার প্রভাব বিশ্বজুড়েই পড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এটি ১৯৮০ সালের পর ইউরোপে সবচেয়ে গুরুতর নিরাপত্তা সংকট হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ।

ইউক্রেনের সঙ্গে ন্যাটোর কয়েকটি সদস্য রাষ্ট্রের সীমানা রয়েছে। রাশিয়ার আক্রমণের প্রভাব পার্শ্ববর্তী দেশগুলোতেও ছড়িয়ে পড়বে এবং তাদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে। বিশ্বে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের পর তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ রাশিয়া। ইউরোপে প্রাকৃতিক গ্যাসের ৩০ শতাংশের উৎস দেশটি। তাছাড়া, গমের গুরুত্বপূর্ণ রপ্তানিকারক দেশটি। রাশিয়া জ্বালানি ও গম সরবরাহ বন্ধ করে দিলে বিপাকে পড়বে ইউরোপ। রাশিয়ার চলমান কার্যক্রমে সফল হলে সীমান্ত বিরোধে জড়িত অন্যান্য দেশকে তা উৎসাহিত করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার পদক্ষেপ ও পশ্চিমা বিশ্বের প্রতিক্রিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। তাইওয়ানের ওপর তা প্রয়োগ করতে পারে দেশটি। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পদক্ষেপ সফল হলে প্রশ্নের মুখে পড়বে বিশ্বের মোড়ল সাজা যুক্তরাষ্ট্র। এদিকে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্র দপ্তরের গুরুত্বপূর্ণ কর্মকর্তা নাথান সেলস বলছেন, ইইউসহ পশ্চিমা বিশ্ব রাশিয়াকে যেসব নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তুতি নিচ্ছে, তার প্রভাব নিজের ও মিত্রদের ওপরও পড়বে।