| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘তালেবান সরকারে সাবেক সরকারের কারো জায়গা হবে না’


‘তালেবান সরকারে সাবেক সরকারের কারো জায়গা হবে না’


আন্তর্জাতিক ডেস্ক     28 January, 2022     10:54 PM    


গত আগস্টে পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে আফগানিস্তানের ক্ষমতায় ফেরে তালেবান। এরপর সংক্ষিপ্ত সময়ের পর তারা সরকার গঠন করে। কিন্তু বিশ্ব সম্প্রদায় এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। স্বীকৃতি পেতে তালেবানকে পশ্চিমা দেশগুলোসহ বিশ্ব সম্প্রদায়— দেশের সকল গোষ্ঠীকে নিয়ে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে বলেছে।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তালেবানও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের কথা জানিয়েছে। তবে এর রকম সরকার গঠন করা হলে সেখানে সাবেক সরকারে থাকা কারও জায়গা হবে না। সাবেক আফগান সরকারের কোনো কর্মকর্তাকে সম্ভাব্য অংশগ্রহণমূলক সরকারে স্থান দেওয়া হবে না। তালেবান সরকারকে অংশগ্রহণমূলক করার ব্যাপারে আন্তর্জাতিক সমাজ যে দাবি তুলেছে তার অর্থ যদি এই হয় যে, বিগত ২০ বছর যারা দেশ চালিয়েছে তাদেরকে সরকারে নিতে হবে, তাহলে আমরা বলব, আফগান জনগণ এ দাবি মেনে নেবে না।

আফগান বার্তা সংস্থা আওয়া এ খবর জানিয়েছে। এর আগে বুধবার রাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আফগানিস্তান বিষয়ক এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক থেকে আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক ও ব্যাপকভিত্তিক সরকার গঠন করতে তালেবানের প্রতি আহ্বান জানানো হয়। জাবিউল্লাহ মুজাহিদ দৃশ্যত নিরাপত্তা পরিষদের ওই আহ্বানের জবাবে এ কথা জানালেন। ২০০১ সালে ইঙ্গো-মার্কিন আগ্রাসনে আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারের পতন হয়। এরপর থেকে গত ২০ বছর মার্কিন সমর্থিত আফগান রাজনীতিবিদরা দেশ চালিয়েছেন।