| |
               

মূল পাতা রাজনীতি ‌ক্ষমতা ধরে রাখার নতুন কৌশল 'নির্বাচন কমিশন আইন’: আ.স.ম. আবদুর রব


‌ক্ষমতা ধরে রাখার নতুন কৌশল 'নির্বাচন কমিশন আইন’: আ.স.ম. আবদুর রব


রহমত ডেস্ক     28 January, 2022     06:29 AM    


জেএসডি সভাপতি আ.স.ম. আবদুর রব বলেছেন, ‘নির্বাচন কমিশন আইন’ ক্ষমতায় থেকে ক্ষমতা ধরে রাখার সরকারের নতুন একটা কৌশল মাত্র। এ আইন সাংবিধানিক চেতনার প্রতিনিধিত্ব করে না। আইন প্রণয়ন করলে বা সংবিধানে নির্দেশনা থাকলেই 'গণতন্ত্র' ও 'ভোটাধিকার' সুরক্ষিত হয় না।  গত কয়েক বছরে  তা বহুবার প্রমাণিত হয়েছে। ৭০ এর নির্বাচন দলীয় সরকারের অধীনে হয়নি বলেই জনগণ বঙ্গবন্ধুর পক্ষে রায় দিতে পেরেছিল। সেসব এখন আওয়ামী লীগের নিকট ভুলে যাওয়া অতীত।

 শুক্রবার (২৮ জানুয়ারি) নির্বাচন কমিশন আইনের প্রতিক্রিয়ায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা বলেন। 

আ.স.ম. রব বলেন, নির্বাচন হবে, নির্বাচন কমিশন হবে, সংবিধানের দায় পালনের জন্য নির্বাচনের আয়োজন করা হবে।  কিন্তু ফলাফল সরকারের অনুকূলেই থাকতে হবে - এই যখন সরকারের মনোবাসনা ও প্রতিজ্ঞা, তখন আর অবাধ নির্বাচন হতে পারে না। দলীয় সরকারের অধীনে নির্বাচনে জয়লাভ করাটাকেই সরকার 'অধিকার' বলে মনে করে।

তিনি আরো বলেন,  নির্বাচন কমিশন আইন ক্ষমতায় টিকিয়ে রাখার অতীতের কলঙ্কিত সার্চ কমিটিকে সাংবিধানিক বৈধতা দিয়েছে মাত্র, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো সম্ভাবনাও সৃষ্টি করেনি। এই আইনে সরকারের আত্মতৃপ্তির উপকরণ যোগান হয়েছে কিন্তু জনগণের ভোটাধিকারের স্বপ্ন আরো তিরোহিত হয়েছে।