| |
               

মূল পাতা জাতীয় বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতলো সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল


বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতলো সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল


রহমত ডেস্ক     26 January, 2022     09:18 AM    


বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতেছে। কম খরচে ব্যতিক্রমী নকশায় নির্মিত এ ভবন ও এর স্থপতিকে পুরস্কৃত করেছে যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস রিবা।

৮০ শয্যার ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান স্থাপত্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে।

No description available.

রিবা গত রোববার (২৩ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীর নকশা করা বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল ভবনটিকে এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হয়েছে।

২০২১ এর ১৬ নভেম্বর রিবা আন্তর্জাতিক পুরস্কারে বিশ্বের সেরা নতুন ভবনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। সে তালিকায় বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতালের সঙ্গে ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু।

সমগ্রবিশ্বের ১১টি দেশের ১৬টি ভিন্নধর্মী নতুন স্থাপনা থেকে বাছাই করে তিনটি স্থাপনার সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে রিবা আন্তর্জাতিক পুরস্কারের জুরি বোর্ড। পাঁচ সদস্যের এই বোর্ড থেকেই চূড়ান্ত বিজয়ী হিসেবে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতালের নাম ঘোষণা করা হয়েছে।
হাসপাতালটি তৈরিতে ব্যয় হয়েছে প্রায় ১৭ কোটি ১৫ লাখ টাকা।

No description available.

স্থাপনাটির বিশেষত্ব হল স্থানীয় প্রকৌশলীরা স্থানীয়ভাবে তৈরি নির্মাণসামগ্রী ব্যবহার করে ভবনটি তৈরি করেছেন। ভবনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। বিদ্যুতের সর্বনিম্ন ব্যবহারও নিশ্চিত করা হয়েছে ভবনটিতে। গ্রীষ্মকালের প্রচণ্ড গরম থেকে বাঁচতে ভবনের ভেতরে তৈরি হয়েছে বেশ কয়েকটি খাল। যা বৃষ্টির পানি ধরে রাখতে সক্ষম। বর্ষাকালে স্থানীয়রা এথেকে বিশুদ্ধ পানির যোগান পাবে।

জানা যায়, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দক্ষিণ বাংলার জলো পরিবেশে গড়ে তোলা হয়েছে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতালটি। তারা এই হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবে বর্ণনা করেছেন। হাসপাতালটি ২০১৮ সালের জুলাই মাসে চালু হয়েছে। ২০১৩ সালে এটির নকশা করার পর চার বছরে নির্মাণকাজ শেষ হয়।