| |
               

মূল পাতা জাতীয় ‘কওমি মাদরাসাগুলো নিবন্ধনের আওতায় আনা প্রয়োজন’


‘কওমি মাদরাসাগুলো নিবন্ধনের আওতায় আনা প্রয়োজন’


রহমত ডেস্ক     23 January, 2022     09:17 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে বর্তমানে ১৯ হাজার ১৯৯টি কওমি মাদরাসা রয়েছে। কওমি মাদরাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরণ এবং সরকারের নিবন্ধনের আওতায় আনার প্রয়োজন রয়েছে। এ লক্ষ্যে সমন্বিত একটি নীতিমালা প্রণয়ন এবং কওমি মাদরাসা-সংক্রান্ত বর্তমানে পৃথক পৃথকভাবে পরিচালিত ৬টি বোর্ডকে সমন্বিত করে একটি কমিটি গঠনের বিষয়টি সরকারের পর্যালোচনায় রয়েছে। কওমি মাদরাসাগুলোকে একটি বোর্ডের মাধ্যমে পরিচালনা করা প্রয়োজন।

আজ (২৩ জানুয়ারি) রবিবার একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে সরকারি দলের সাংসদ এ কে এম রহমত উল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইআতুল উলয়ার অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরীক্ষার সিদ্ধান্ত হয়। ২০১৮ সালে জাতীয় সংসদের ২২ তম অধিবেশনে ‘কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদকে আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ পাস হয়।