| |
               

মূল পাতা জাতীয় বন্ধ ঘোষিত কারখানা খুলে দেওয়াসহ ৫ দাবি শ্রমিক ফেডারেশনের


বন্ধ ঘোষিত কারখানা খুলে দেওয়াসহ ৫ দাবি শ্রমিক ফেডারেশনের


রহমত ডেস্ক     28 December, 2021     03:09 PM    


বেআইনিভাবে বন্ধ ঘোষিত কারখানা খুলে দেওয়া অথবা আইনানুগ ক্ষতিপূরণ দেওয়াসহ পাঁচ দফা দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। অন্যান্য দাবিগুলো হচ্ছে— কারখানার মালিক যেন বাংলাদেশ থেকে পালিয়ে যেতে না পারে সে ব্যবস্থা করতে হবে; ১ হাজার ১০০ শ্রমিকের ২১ মাসের বকেয়া বেতন-ভাতাসহ কাজে যোগদানের ব্যবস্থা করতে হবে; শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের টাকা দিতে হবে এবং নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ভাতা দিতে হবে।

আজ (২৮ ডিসেম্বর) মঙ্গলবার দুপুর ১২টায় আয়োজিত এক সমাবেশে এসব দাবি জানান ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন। সমাবেশে আরও উপস্থিত ছিলেন— ফেডারেশনের সহ সভাপতি ফারুক খান, সাধারণ সম্পাদক আরিফা আক্তার, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, যুগ্ম সম্পাদক ফরিদুল ইসলাম প্রমুখ।

আমিন বলেন, ঢাকা ইপিজেড-এ অবস্থিত বিদেশি মালিকানাধীন (ইতালি) এ ওয়ান বিডি লিমিটেড বেআইনিভাবে বন্ধ আছে। সেখানের ১ হাজার ১০০ জন শ্রমিকের ২১ মাসের বেতন-ভাতা বাকি আছে। কারখানায় শ্রমিকেরা দীর্ঘদিন থেকে কাজ করে আসছে। তাদের প্রায় ২০ বছরের টাকা প্রভিডেন্ট ফান্ডে জমা আছে। অবিলম্বে এ ওয়ান বিডি লিমিটেড খুলে দিতে হবে।

তিনি বলেন, ওই কোম্পানি শ্রমিকদের এক বছরের বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে রাতের অন্ধকারে বাংলাদেশের আইনকে তোয়াক্কা না করে বিনা নোটিশে কারখানা বন্ধ করে দেয়। যা বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসৎ শ্রম আচরণের সামিল। মালিকের এই বেআইনি কার্যকলাপের ব্যাপারে প্রধানমন্ত্রী, বেপজা, কলকারখানা অধিদফতরসহ সংশ্লিষ্ট সবাইকে অবগত করা হলেও কাউকেই কোনো প্রকার পদক্ষেপ নিতে দেখা যায়নি।