| |
               

মূল পাতা জাতীয় এক এনআইডিতে সর্বোচ্চ পাঁচ সিম নিবন্ধনের সুপারিশ সংসদীয় কমিটির


এক এনআইডিতে সর্বোচ্চ পাঁচ সিম নিবন্ধনের সুপারিশ সংসদীয় কমিটির


রহমত ডেস্ক     08 December, 2021     09:31 AM    


একজনের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনুকূলে সর্বোচ্চ পাঁচটির বেশি সিম নিবন্ধন না দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (০৭ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন সদস্য মোস্তাফিজুর রহমান, মাহবুবউল-আলম হানিফ ও মুহিবুর রহমান মানিক। বৈঠক শেষে সভাপতি বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে জানানো হয়েছে, তারা একটি এনআইডির অনুকূলে বর্তমানে ১৫টি সিম নিবন্ধনের সুযোগ দিচ্ছেন।

সংসদীয় কমিটির সঙ্গে বিটিআরসি একমত পোষণ করেছে জানিয়ে কমিটির সভাপতি বলেন, বিটিআরসি শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে। একটি জাতীয় পরিচয়পত্রের অনুকূলে সিম সংগ্রহের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ ছিল না। বিভিন্ন সময় অনেক সিম নানা ধরনের সন্ত্রাসী ও রাষ্ট্রবিরোধী কাজে ব্যবহারের অভিযোগও পাওয়া যায়। এ কারণে ২০১৬ সালের ১২ জুন সরকারের নির্দেশনায় গ্রাহকপ্রতি ২০টি সংযোগ নির্ধারণ করা হয়। পরে ওই বছরের ৪ আগস্ট এই সংখ্যা কমিয়ে পাঁচটি নির্ধারণ করে সরকার। তবে ২০১৭ সালের ডিসেম্বরে তা বাড়িয়ে ১৫টি নির্ধারণ করে সরকার। বর্তমানে এই নিয়ম বহাল রয়েছে।