| |
               

মূল পাতা উপমহাদেশ ভয়াবহ বায়ু দূষণ, দিল্লির সব স্কুল-অফিস বন্ধ ঘোষণা


ভয়াবহ বায়ু দূষণ, দিল্লির সব স্কুল-অফিস বন্ধ ঘোষণা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     13 November, 2021     12:10 AM    


ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণ ভয়াবহ আকার ধারণ করায় দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা করেছে প্রদেশটির সরকার। জানা গেছে, দূষণ রোধে নয়াদিল্লিতে ১ সপ্তাহের জন্য ‌‌‘দূষণ লকডাউন’ জারি করা হয়েছে।

শনিবার (১৩ নভেম্বর) ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

দেশটির সংবাদসংস্থা এএনআইর এক প্রতিবেদনে জানানো হয়, প্রবল দূষণে নয়াদিল্লিতে শ্বাস নেওয়া অত্যন্ত কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। দূষণ লকডাউন চলাকালীন আগামী সোমবার থেকে পরবর্তী এক সপ্তাহের জন্য দিল্লির সব স্কুল বন্ধ থাকবে। তবে এই সময় শিক্ষার্থীরা স্বশরীরে স্কুলে হাজির হওয়ার পরিবর্তে অনলাইনে ক্লাস করতে পারবেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, দিল্লির সব স্কুলের ক্লাস অনলাইনে শুরু হবে। শহরের সব নির্মাকাজ বন্ধ থাকবে এবং সরকারি সব অফিসের কার্যক্রম কর্মীরা বাসা থেকে সম্পন্ন করবেন।

বিষাক্ত বাতাসে দিল্লির আকাশ পুরোপুরি ভারী হয়ে উঠেছে। দিনের বেলাতেও দিল্লিতে নেমে এসেছে অন্ধকার। শিক্ষার্থীদের বিষাক্ত বাতাস থেকে বাঁচাতে দিল্লির সরকার দূষণ লকডাউন জারির সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, একিউআইয়ের সূচক অনুযায়ী, বায়ুর মান ৪০০’র ওপরে চলে গেলে সেটিকে ‘গুরুতর’ অথবা ‘বিপজ্জনক’ হিসেবে মনে করা হয়। দেশটির কেন্দ্রীয় সরকারের বায়ু দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য বলছে, শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে দিল্লিতে বায়ুর মান সূচক (একিউআই) ৪২৭ এ পৌঁছেছে।

/জেআর/