| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘যুদ্ধ লাগলে ইসরাইলে দিনে আড়াই হাজার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হবে’


‘যুদ্ধ লাগলে ইসরাইলে দিনে আড়াই হাজার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হবে’


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 November, 2021     08:10 PM    


যুদ্ধ লাগলে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলে দিনে আড়াই হাজার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হতে পারে। এ আশঙ্কা করছেন খোদ অবৈধ রাষ্ট্রটির সেনাবাহিনীর অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের কমান্ডার ইউরি গর্ডিন। তিনি বলছেন, লেবাননের হিজবুল্লাহর সঙ্গে নতুন করে সংঘর্ষ শুরু হলে প্রতিদিন ইসরাইল অভিমুখে ২,৫০০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে। তিনি স্বীকার করেন, লেবাননের হিজবুল্লাহ ইসরাইলি সেনাবাহিনীর দুর্বল দিকগুলো সম্পর্কে ভালোভাবে অবহিত রয়েছে।

রোববার (৭ নভেম্বর) বার্তা সংস্থা রাই আল-ইয়াওরেমের বরাত দিয়ে পার্স টুডের এক প্রতিবেদনে তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, হিজবুল্লাহর শক্তিমত্তার সামনে টিকতে না পেরে ইহুদিবাদী ইসরাইল ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয়। এরপর ২০০৬ সালে দীর্ঘ ৩৩ দিনব্যাপী যুদ্ধে আরেকবার হিজবুল্লাহর কাছে পরাজিত হয় তেল আবিব। হিজবুল্লাহ এমন সময় এক মাসেরও বেশি সময় ধরে ইসরাইলকে ঠেকিয়ে রাখে যখন ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে এক সপ্তাহেরও কম সময়ে সম্মিলিত আরব বাহিনী ইহুদিবাদীদের কাছে হেরে গিয়েছিল।

গর্ডিন আরও বলেন, হিজবুল্লাহর সঙ্গে সংঘাত শুরু হলে ইসরাইলকে ক্ষেপণাস্ত্র বৃষ্টির মুখোমুখি হতে হবে এবং ইসরাইলের অধিবাসীদের সে রকম হামলা মোকাবিলা করার কোনো প্রস্তুতি নেই।

ইহুদিবাদী এই জেনারেল কয়েক সপ্তাহ আগে বলেছিলেন, গাজা উপত্যকার সঙ্গে সাম্প্রতিক যুদ্ধে তেল আবিব ও দক্ষিণাঞ্চলীয় অ্যাশদুদ শহরে সর্বোচ্চ সংখ্যক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ইসরাইল প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত এই দুই শহরে এত বেশি ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি।

/জেআর/