| |
               

মূল পাতা আন্তর্জাতিক এবার পোলিও টিকা কার্যক্রমে তালেবানের সম্মতি : জাতিসংঘ


এবার পোলিও টিকা কার্যক্রমে তালেবানের সম্মতি : জাতিসংঘ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     19 October, 2021     11:58 AM    


এক সময় যে কার্যক্রমের ঘোর বিরোধী ছিল তালেবান, এবার সেটির অনুমতি দিয়েছে তারা। তালেবান আফগানিস্তানে পোলিও টিকা কার্যক্রমের অনুমতি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) পার্স টুডের খবরে জানানো হয়, জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ গতকাল সোমবার বলেছে, আগামী নভেম্বর মাসে সারাদেশে পোলিও টিকা কার্যক্রম শুরু হবে এবং এ কাজে প্রয়োজনীয় সহযোগিতা করতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে তালেবান।

ইউনিসেফ এক বিবৃতিতে বলেছে, তালেবান পোলিও টিকা কার্যক্রমে নারী কর্মীদের অংশগ্রহণেও আপত্তি জানায়নি এবং এই টিকা কার্যক্রমে অংশগ্রহণকারী দলগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে সম্মত হয়েছে।

এর আগে শিশুদেরকে পোলিও টিকা খাওয়ানোর ঘোর বিরোধী ছিল তালেবান। তাদের পাকিস্তানি শাখা তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপি পোলিও টিকা কার্যক্রমে অংশগ্রহণকারী দলগুলোর ওপর হামলা চালাত। এতে বহু হতাহতের ঘটনাও ঘটেছে। তবে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর তালেবানের এ সংক্রান্ত নীতিতে পরিবর্তন এসেছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, চিকিৎসার অযোগ্য একটি রোগের নাম পোলিও। ১৯৮৮ সাল থেকে এই রোগের বিরুদ্ধে বিশ্বব্যাপী ব্যাপকভাবে টিকা প্রয়োগ শুরু হয়। জানা যায়, বর্তমানে সারাবিশ্বের শতকরা ৯৯ ভাগের বেশি মানুষ এই রোগ থেকে মুক্ত রয়েছে। আগামী ৮ নভেম্বর থেকে আফগানিস্তানব্যাপী পোলিও টিকা কার্যক্রম শুরু হবে এবং ৩৩ লাখের বেশি আফগান শিশুকে মুখে খাওয়ানোর এই টিকা দেওয়া হবে।

/জেআর/