| |
               

মূল পাতা করোনাভাইরাস করোনা : ৪ মাস পর মৃত্যুও সর্বনিম্ন


করোনা : ৪ মাস পর মৃত্যুও সর্বনিম্ন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 September, 2021     05:51 PM    


দীর্ঘ ৪ মাস পর মহামারি করোনায় শনাক্ত হাজারের নিচে নেমেছিল গতকাল শনিবার। এবার গত ৪ মাসে সর্বনিম্ন মৃত্যুও হলো। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন আরও ২১ জন। এর আগে গত ২৬ মে ১৭ জনের মৃত্যু হয়েছিল। সবমিলিয়ে এখন পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৪১৪ জনে।

একই সময়ে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ৯৮০ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫ লাখ ৫১ হাজার ৩৫১ জনে। এর আগের দিন (২৫ সেপ্টেম্বর) করোনায় ২৫ জনের মৃত্যু ও ৮১৮ জন আক্রান্ত হয়েছিলেন।

শনিবার (২৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের  করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৩১২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ১১ হাজার ৪৭৯ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৭৭৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২২ হাজার ২২১টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৪১ শতাংশ। এ পর্যন্ত মোট ৯৬ লাখ ১৯ হাজার ১৫০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ১৩ শতাংশ।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথম চীনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাস ধরা পড়ে। এরপর বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে এটি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। ৮ মার্চ প্রথম বাংলাদেশে কোনও করোনা রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ দেশে প্রথম কোনও ব্যক্তির করোনায় মৃত্যু হয়। এ সময়ে দেশের সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন অঙ্গনের অনেক বিশিষ্ট ব্যক্তিকেও আমরা হারিয়েছি।

/জেআর/