| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা


ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 September, 2021     07:01 PM    


ইরাকের উত্তরাঞ্চলে মার্কিন ঘাঁটির কাছে অবস্থিত আরবিল আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) সংবাদ সংস্থা এএফপিকে এ তথ্য জানায় কুর্দি নিরাপত্তা বাহিনী।  

বিমানবন্দরের পরিচালক আহমেদ হোচেয়ার  এক বিবৃতিতে বলেন, শনিবার রাতে একাধিক সশস্ত্র ড্রোন দিয়ে বিমানবন্দরে হামলার চেষ্টা করা হয়। এই হামলায় কেউ হতাহত হয় নি। এবং বিমানবন্দরেরও কোনো ক্ষয়ক্ষতি হয় নি।।

আরবিল বিমাবন্দরের পাশেই মার্কিন দূতাবাস। মার্কিন সামরিক জোটের ঘাঁটি হিসেবেও পরিচিত এ বিমানবন্দর। এখান থেকেই বিভিন্ন জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করে থাকে তারা।  

এএফপির এক প্রতিনিধি ঘটনাস্থল থেকে জানান, তিনি দুটি বড় ধরনের বিস্ফোরণের শব্দ শুনেছেন। মার্কিন দূতাবাসের চারপাশে ধোঁয়া উড়তে দেখেছেন। সাইরেনের শব্দ শুনেছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, নিরাপত্তা সদস্যরা বিমানবন্দর এলাকা বন্ধ করে দিয়েছেন। গত কয়েক মাস ধরেই ইরাকে মার্কিন বাহিনী বা মার্কিন সদস্যদের অবস্থান লক্ষ্য করে এ ধরনের হামলা যেন স্বাভাবিক হয়ে গেছে। প্রায়ই সেখানে হামলার ঘটনা ঘটছে।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী এসব হামলার দায় স্বীকার করে নি। তবে  যুক্তরাষ্ট্র ইরাকে অবস্থিত ইরান-সমর্থিত বিভিন্ন গোষ্ঠীকেই এসব হামলার জন্য দায়ী করছে।

জানা যায়, এর আগে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে আরো তিন দফা ড্রোন হামলা চালানো হয়। সেখানে মার্কিন বাহিনী মোতায়েন ছিল। ইরাকে বর্তমানে প্রায় আড়াই হাজার মার্কিন সৈন্য অবস্থান করছে।

/ডব্লিওএ/জেআর/