| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন শিগগিরই কওমি মাদরাসা খুলে দেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাস


শিগগিরই কওমি মাদরাসা খুলে দেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাস


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 August, 2021     10:14 AM    


শিগগিরই দেশের কওমি মাদরাসাগুলো খুলে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিগগিরই হিফজ ও মক্তব বিভাগসহ সারাদেশের কওমি মাদরাসাগুলো খুলে দেওয়ার ব্যাপারে ইতিবাচক কিছু বলতে পারবেন বলে কওমি নেতৃবৃন্দকে আশ্বস্ত করেছেন।

বুধবার (২৫ আগস্ট) দুপুর ২টায় আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়ার চেয়ারম্যান এবং বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের নেতৃত্বে ৮ জনের প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সচিবালয়ের কার্যালয়ে সাক্ষাৎ করলে তিনি এ আশ্বাস দেন।

গণমাধ্যমে আল-হাইআতুল উলয়া বাংলাদেশের অফিস সম্পাদক মুঃ অছিউর রহমান স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সাক্ষাতে আলেমরা সরকারের নিকট কওমি মাদরাসাসমূহ খুলে দেওয়ার দাবি জানান। মাওলানা মাহমুদুল হাসান বলেন, কওমি মাদরাসাগুলোতে কুরআন-হাদীসভিত্তিক শিক্ষাকার্যক্রম চালানো হয় এবং কুরআন তেলাওয়াত, যিকির, দুআ, তাহাজ্জুদ ও পাঁচ ওয়াক্ত নামায আদায় করে মহামারি ও বালা-মসিবত হতে মুক্তির জন্য বিশেষভাবে মুনাজাত করা হয়। এর মাধ্যমে আল্লাহ তাআলার অশেষ রহমতে জাতি করোনাসহ সবরকম বালা-মসিবত থেকে পরিত্রাণ পেতে পারে। মাদরাসাগুলো বন্ধ থাকায় মহান আল্লাহর দরবারে সম্মিলিত দুআ ও কান্নাকাটিও বন্ধ হয়ে আছে।    

তিনি আরও বলেন, প্রায় দেড় বছর হতে চলল সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় অনেক শিক্ষার্থীরা অহেতুক ও অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। পারিবারিক ও সামাজিক অবক্ষয় দেখা দিচ্ছে। এ অবস্থায় সার্বিক বিবেচনায় সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া অত্যন্ত জরুরি।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে অতি দ্রুত হিফজ ও মক্তব বিভাগ খুলে দেওয়া হবে এবং পর্যায়ক্রমে সারাদেশের কওমি মাদরাসা ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান  চালুর আশু পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সময় যে সকল আলেম-উলামা, মাদরাসার ছাত্র ও ধর্মপ্রাণ মুসলমান জেলখানায় বন্দি আছেন, তাদেরকে দ্রুত মুক্তি দেওয়ার এবং যারা আত্মগোপনে আছেন বা হয়রানির শিকার, তাদের হয়রানি বন্ধেরও দাবি জানান মাওলানা মাহমুদুল হাসান। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আলেম-উলামাদের অনেককে জামিন দেওয়া হচ্ছে। মাওলানা মাহমুদুল হাসান জামিনের প্রক্রিয়া আরও দ্রুততর করার দাবি জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন মাওলানা নূরুল ইসলাম, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা মাহফুজুল হক, মুফতি ফয়জুল্লাহ, মুফতি নূরুল আমীন, মুফতি মোহাম্মদ আলী এবং মাওলানা ইয়াহইয়া মাহমুদ।  

/জেআর/