| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ৪৯ দিন পর ঘুরল ট্রেনের চাকা


৪৯ দিন পর ঘুরল ট্রেনের চাকা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 May, 2021     11:16 AM    


করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নতুন করে বিধিনিষেধের বেড়াজালে পড়েছিল গোটা দেশ। এর জেরে বন্ধ লঞ্চ-ট্রেনসহ সব ধরনের দূরপাল্লার গণপরিবহন। এবার টানা  ৪৯ দিন পর সারাদে‌শে ট্রেন চলাচল শুরু হ‌য়ে‌ছে। তবে পুরোপুরি স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে চলবে ট্রেন। গত ৫ এপ্রিল থেকে দেশে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ ছিল।

সোমবার (২৪ মে) সকালে কমলাপুর রেলস্টেশন থেকে দেশের বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ট্রেন ছেড়ে যেতে দেখা গেছে। এগুলো মধ্যে ভোরে ঝারিয়া ঝাঞ্জাইলের উদ্দেশে ছেড়ে যায় বলাকা কমিউটার নামের ট্রেনটি। সকাল সাড়ে ৬টায় সিলেটগামী পারাবত এক্সপ্রেস এবং সকাল পৌনে ৮টায় চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এক্সপ্রেস ছেড়ে যায়।

এ ছাড়া অর্ধেক আসন ফাঁকা রেখে চট্টগ্রামগামী কর্ণফুলী কমিউটার ট্রেনটি কমলাপুর স্টেশন ছেড়ে যায় সকাল ৯টায়।  

রেলওয়ে থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, ‘প্রতিটি ট্রেনের টিকিট অনলাইনে বিক্রয় করা হবে। আসনবিহীন কোনো টিকিট থাকবে না। তাই অযথা কাউন্টারে ভিড় করা থেকে বিরত থাকুন। টিকিট ছাড়া কোনো যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। বিশেষ প্রয়োজন ছাড়া রেলভ্রমণ করবেন না। অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ছাড়া কোনো যাত্রীকে স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে দেওয়া হবে না। নির্দিষ্ট বিনে ময়লা ফেলুন। ঘরে থাকুন, সুস্থ থাকুন।’

উল্লেখ্য, বর্তমানে ১০৮টি আন্তঃনগর ট্রেন রয়েছে। এর মধ্যে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ও ৯ জোড়া লোকাল ট্রেন চলা শুরু হলো সোমবার (২৪ মে) থেকে। অর্ধেক আসন ফাঁকা থাকলেও ট্রেনে ভাড়া বাড়েনি। টিকিট কাটতে হবে অনলাইনে।