| |
               

মূল পাতা জাতীয় ইসরায়েলকে আমরা স্বীকৃতি দিইনি, দেবও না : পররাষ্ট্রমন্ত্রী


ইসরায়েলকে আমরা স্বীকৃতি দিইনি, দেবও না : পররাষ্ট্রমন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 May, 2021     09:26 AM    


বাংলাদেশ অবৈধ ইহুদী রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘ইসরায়েলকে আমরা স্বীকৃতি দিইনি, দেবও না।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিষয়টি নিয়ে গতকাল রোববার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ মন্তব্য করেন। এ সময় মন্ত্রী বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরাইল’ কথাটি বাদ দেওয়া প্রসঙ্গে জানান, বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে তিনি কথা বলেছেন। বিশ্বে একমাত্র বাংলাদেশের পাসপোর্টেই ইসরায়েল ভ্রমণ করা যাবে না বলে উল্লেখ রয়েছে। অন্য দেশগুলোর ই-পাসপোর্ট মানের সঙ্গে সাদৃশ্য আনতে কয়েক মাস আগে ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ভ্রমণ করা যাবে না’ বাক্যটি বাদ দেওয়া হয়েছে। তবে ওই বাক্য বাদ দেওয়ার অর্থ ইসরায়েলকে স্বীকৃতি বা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরাইল’ কথাটি তুলে দেওয়া নিয়ে তুুুমুল সমালোচনা শুরু হয়। ইতোমধ্যে এ ব্যাপারে অবৈধ রাষ্ট্রটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলাদেশকে স্বাগত জানিয়ে টুইট করেছেন।

প্রসঙ্গত, ইসরায়েল ১৯৭১ সালেই বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আগ্রহ প্রকাশ করে বার্তা পাঠিয়েছিল; কিন্তু বাংলাদেশ ওই বার্তা আমলে নেয়নি, প্রাপ্তি স্বীকারও করেনি। বাংলাদেশ সব সময় জোড়ালোভাবে মজলুম ফিলিস্তিনিদের পক্ষে কথা বলে আসছে। ইসরাইল রাষ্ট্রটিকে বাংলাদেশ সরকার বৈধ বলে মনে করে না।