| |
               

মূল পাতা ইসলাম টিকা নিলে রমজানেই করা যাবে ওমরাহ


টিকা নিলে রমজানেই করা যাবে ওমরাহ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 April, 2021     11:51 AM    


পবিত্র রমজান মাস আসন্ন। পুণ্যময় এ মাসে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান ওমরাহ পালনের ইচ্ছা পোষণ করে থাকেন। তবে করোনা মহামারির প্রকোপ বেড়ে যাওয়ায় শর্ত সাপেক্ষে ওমরাহ পালনের অনুমতির ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সোমবার (৫ এপ্রিল) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের অনুমতি পাওয়ার জন্য তিন ক্যাটাগরির ব্যক্তিকে ‘নিরাপদ’ বলে বিবেচনা করা হবে। তারা হচ্ছেন- যারা ইতোমধ্যে করোনা টিকার উভয় ডোজ গ্রহণ করেছেন, যারা কমপক্ষে ১৪ দিন আগে টিকার প্রথম ডোজ নিয়েছেন এবং করোনায় আক্রান্ত হয়ে যারা সুস্থ হয়ে উঠেছেন।

এই তিন ক্যাটাগরির ব্যক্তিরাই ওমরাহ পালন এবং মক্কার পবিত্র মসজিদুল হারামে নামাজ আদায়ের অনুমতি পাবেন। এছাড়া মদীনা নগরীর পবিত্র মসজিদে নববীতে প্রবেশের জন্যও একই নিয়ম প্রযোজ্য হবে।

প্রসঙ্গত, বছরের যেকোনো সময় পবিত্র ওমরাহ পালন করা যায়। এর অংশ হিসেবে একজন মুসলিম মক্কা ও মদিনায় নির্দিষ্ট কিছু ধর্মীয় আচার পালন করে থাকেন। ২০১৯ সালে এক কোটি ৯০ লাখ মানুষ ওমরাহ পালন করেছে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরব গত বছরের মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে। পরবর্তীতে একই বছরের অক্টোবর মাসে সীমিত আকারে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়।
-জেড