| |
               

মূল পাতা উপমহাদেশ মিয়ানমারে অভ্যুত্থান অপরিহার্য ছিল : দাবি সেনাপ্রধানের


মিয়ানমারে অভ্যুত্থান অপরিহার্য ছিল : দাবি সেনাপ্রধানের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 February, 2021     12:22 PM    


মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ‘অপরিহার্য’ ছিল বলে দাবি করেছেন দেশটির ক্ষমতা দখলকারী সেনাপ্রধান জেনারেল মিং অং হ্লাং। আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে মুখ খুললেন তিনি।

দেশটির সেনাবাহিনীর ফেসবুক পাতায় সেনাপ্রধানের যে বক্তব্য প্রকাশিত হয়েছে তাতে বলা হয়েছে, ‘বহু বার অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু কোনও ফল হয়নি। সে কারণেই আমরা এই পথ বেছে নিতে বাধ্য হলাম’।

এর আগে, সোমবার (১ ফেব্রুয়ারি) সকালে মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে দেশটির সেনাবাহিনী। এক বিবৃতিতে সেনাবাহিনী জানায়, দেশের ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লেইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। অর্থাৎ মিয়ানমারের ক্ষমতা এখন সেনাবাহিনীর দখলে। এছাড়া আগামী এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সোমবার সকাল থেকে দেশটির বড় শহরগুলোতে মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। ‘টেকনিক্যাল সমস্যার’ কারণে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওর সম্প্রচার বন্ধ ছিল। ইতোমধ্যে সুচির সরকারের ২৪ জন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। তবে মঙ্গলবার থেকে ইন্টার সংযোগ সীমিত পরিসরে চালু করা হয়েছে। খুলে দেওয়া হয়েছে ব্যাংক। তবে দেশটিতে এখনও থমথমে অবস্থা বিরাজ করছে। কয়েকশ আইন প্রণেতাকে বন্দি করে রাখা হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বেরিয়েছে।
-জেড