| |
               

মূল পাতা করোনাভাইরাস করোনার নতুন ধরন : দ্রুত ছড়াচ্ছে সারা বিশ্বে


করোনার নতুন ধরন : দ্রুত ছড়াচ্ছে সারা বিশ্বে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 December, 2020     10:46 AM    


করোনার নতুন ধরনও এখন দেশে দেশে ছড়িয়ে পড়ছে। আগের চেয়ে  ৭০ শতাংশ দ্রুততার সঙ্গে ছড়ায় মহামারি করোনাভাইরাসের এ নতুন ধরনটি। জানা গেছে, করোনার এই ধরন যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়ার পর ইউরোপের কয়েকটি দেশ এমনকি কানাডা ও জাপানেও পাওয়া গেছে। খবর বিবিসির।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও জানিয়েছে, যুক্তরাজ্য থেকে স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন এবং ফ্রান্সে যাওয়া কিছু মানুষের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। ইউরোপের ৮টি দেশে এই করোনা পাওয়া গেছে।

জাপান সোমবার থেকে নন-রেসিডেন্ট সব বিদেশি নাগরিকের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে। যুক্তরাজ্য থেকে যাওয়া পাঁচ যাত্রীর শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় দেশটি। এছাড়া নতুন করে আরও দুজন এই করোনায় সংক্রমিত হয়েছেন যাদের একজন স্থানীয়ভাবে আক্রান্ত হন বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, করোনার নতুন ধরনের বিষয়টি সামনে আসলে সারা বিশ্বে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আসে। বিশেষ করে যুক্তরাজ্যের সঙ্গে জল-স্থল-আকাশসীমা ব্যবহার বন্ধ করে দেয় ইউরোপসহ বেশকিছু দেশ। গত সেপ্টেম্বর মাসে প্রথম লন্ডন সহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের এই নতুন এবং অত্যন্ত সংক্রামক জাতটি ছড়িয়ে পড়ে।

এটি আগের ভাইরাসের চেয়ে আরও বেশি সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়াতে পারে বলে দেখা গেছে। তবে এটি অধিকতর বিপজ্জনক কি না- এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।
-জেড