| |
               

মূল পাতা সারাদেশ বন্যহাতি বাঁচাতে সোচ্চার হচ্ছেন মানুষ


বন্যহাতি বাঁচাতে সোচ্চার হচ্ছেন মানুষ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 December, 2020     10:55 AM    


বাংলাদেশে বন্যহাতি হত্যা বন্ধ করার উদ্যোগ নেওয়া এবং হাতি হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেন প্রাণী সংরক্ষণকর্মী, গবেষক, শিক্ষক ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শনিবার (২৬ ডিসেম্বর) সকাল ১১টা থেকে বেলা ১২ পর্যন্ত চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে প্রাণ-প্রকৃতি সুরক্ষায় সম্মিলিত আন্দোলনের ব্যানারে কর্মসূচিটি অনুষ্ঠিত হয়।

বন্যহাতির প্রাকৃতিক চলাচলের পথ, খাবার ও পানির উৎস রক্ষায় গহীন বনের প্রাকৃতিক জলাধার সংরক্ষণ, হাতির নিরাপত্তা, অভয়ারণ্যসহ বনে পর্যাপ্ত খাদ্য শৃঙ্খল গড়ে তোলার দাবি জানান বক্তারা।

মানববন্ধনে জানানো হয়, গেল এক বছরে দেশে প্রায় ২২টি বন্যহাতি মারা গেছে। এর মধ্যে চলতি মাসে মারা গেছে চারটি হাতি। মারা যাওয়া হাতিগুলোর বেশির ভাগই পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেন বক্তারা।

পাশাপাশি বন্যপ্রাণী ও হাতির নিরাপত্তা দিতে বনবিভাগের ব্যর্থতা ও কর্তব্য অবহেলা রয়েছে কিনা তা খতিয়ে দেখা ও বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ সংশোধন করে হাতির বাণিজ্যিক ব্যবহার স্থায়ীভাবে বন্ধ করা এবং  বন্যপ্রাণী সংরক্ষণ আইন ও প্রাণী কল্যাণ আইন যথাযথ কার্যকর করাসহ পাঁচ দফা দাবি জানানো হয় মানববন্ধনে।

বাংলাদেশ বনবিভাগ ও প্রকৃতি-প্রাণী সংরক্ষণে আন্তর্জাতিক সংস্থা-আইইউসিএনের সবশেষ ২০১৬ সালের হাতি জরিপের তথ্যমতে,দেশে এশিয়ান বন্যহাতি রয়েছে ২৬৮টি।

দেশের সীমান্তবর্তী পাঁচটি বনাঞ্চলে ৯৩ পরিযায়ী হাতি বিচরণ করে। এছাড়া সরকারি অনুমতিক্রমে দেশে পালিত হাতি রয়েছে ১০০টি।কিন্তু দিন দিন মারা যাওয়ার ঘটনা বৃদ্ধি পাওয়ার এই সংখ্যা এখন কমছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহাব উদ্দিন সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন প্রাণ-প্রকৃতি সুরক্ষা আন্দোলনের সহযোগী সদস্য আ ন ম মোয়াজ্জেম হোসেন রিয়াদ। অনুষ্ঠানটি সমন্বয় করেন বন্যপ্রাণী বিষয়ক সাংবাদিক আমিনুল ইসলাম মিঠু।
-জেড


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: