| |
               

মূল পাতা আন্তর্জাতিক লাদাখকে বেআইনিভাবে ভারত কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে : চীন


লাদাখকে বেআইনিভাবে ভারত কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে : চীন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     14 October, 2020     02:23 PM    


ভারত বেআইনিভাবে লাদাখকে তাদের কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করেছে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।

তিনি বলেন, বিষয়টি নামতে নারাজ চীন। সীমান্ত এলাকায় সামরিক বাহিনীর সুবিধার জন্য ভারত যে পরিকাঠামো উন্নয়ন করছে, তার ঘোর বিরোধিতা করছি আমরা। তার অভিযোগ, বেআইনিভাবে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে ভারত। চীন একে মানতে নারাজ। অরুণাচল প্রদেশকেও ভারতের অংশ হিসেবে মানবে না চীন।

প্রসঙ্গত, চীন এবং পাকিস্তান এই দুই প্রতিবেশীর সঙ্গে ভারতের প্রায় ৭ হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। লাদাখ, অরুণাচল প্রদেশসহ বেশকিছু জায়গা নিয়ে চীনের সঙ্গে ভারতের বিরোধ রয়েছে।

এর আগে, সোমবারই চীন এবং পাকিস্তান সীমান্তে ৪৪টি গুরুত্বপূর্ণ সেতুর উদ্বোধন করেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। ওই সেতুগুলো লাদাখ, জম্মু-কাশ্মীর, অরুণাচল প্রদেশ, সিকিম, হিমাচল প্রদেশ, উত্তারখণ্ড এবং পাঞ্জাবের বিভিন্ন সীমান্ত এলাকায় তৈরি করা হয়েছে।

রাজনাথ বলেন, ‘প্রথমে পাকিস্তান এবং তার পর চীনও, মনে হচ্ছে একটা উদ্দেশ্য নিয়ে সীমান্ত সংঘাত বাধানো হচ্ছে।’দুই প্রতিবেশীর সঙ্গে নয়াদিল্লির সীমান্ত সংঘাতের কথাও ওই দিন তুলে ধরেন প্রতিরক্ষা মন্ত্রী।

এরপরপরই চীন সীমান্ত নিয়ে নতুন করে এমন প্রতিক্রিয়া দেখাল।

-জেড