| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া লেবাননের আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের হামলা


সংগৃহীত

লেবাননের আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের হামলা


রহমত নিউজ     21 October, 2024     07:11 PM    


লেবাননের সরকারি সংবাদ মাধ্যমকে উদ্বৃত্ত করে আল জাজিরা, বিবিসি ও রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় রোববার রাতে হিজবুল্লাহকে অর্থায়ন করার অভিযোগে লেবাননের আর্থিক প্রতিষ্ঠান আল-কারদ আল-হাসানের একাধিক শাখায় হামলা করেছে ইসরাইল। এরমধ্যে বেশিরভাগ হামলা হয়েছে বৈরুতে।

বৈরুতের বিমানবন্দরের কাছেও একটি হামলার খবর রয়েছে। লেবাননে মানবিক সহায়তা প্রবেশের প্রধান পথ বৈরুত বিমানবন্দর। ইসরাইলের হামলার কারণে বহু মানুষ লেবানন থেকে পালিয়ে যাচ্ছেন। তাদের একটি বড় অংশ বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরকে ব্যবহার করছেন।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্যান্য আর্থিক অবকাঠামোগুলো তাদের মূল লক্ষ্য। আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, হিজবুল্লাহকে অর্থদান করে এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে।

রয়টার্স জানিয়েছে, লেবাননজুড়ে আল-কার্দ আল-হাসান ব্যাংকটির ৩০টিরও বেশি শাখা আছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়। ইসরাইল-যুক্তরাষ্ট্রের অভিযোগ, হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাংকগুলোকে নিশ্চিহ্ন করতে চায় ইসরাইল।

বিবিসির বৈরুত সংবাদদাতা জানিয়েছেন, রাজধানী বৈরুতের দক্ষিণ দাহিহেহ এলাকায় রোববার রাতে অন্তত আটটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এলাকাটি হিজবুল্লাহ নিয়ন্ত্রিত। পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসানের বিভিন্ন শাখায় হামলা হয়েছে।

অন্যদিকে, হিজবুল্লাহ বলছে রোববারেও ইসরাইলে সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে তারা। দক্ষিণ লেবাননে ইসরাইলি সেনাদের লক্ষ্য করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছে তারা। আইডিএফ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করা হয়েছে।

হিজবুল্লাহ ইসরাইলের দিকে ১৭০টির মতো রকেট ছুঁড়েছে। এতে গ্যালিলি ও হাইফাসহ আশপাশের অঞ্চলে সাইরেন বেজে ওঠে। বিষয়টি স্বীকার করে আইডিএফ জানায়, হিজবুল্লাহর কিছু রকেট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে, তবে কিছু রকেট আঘাত হেনেছে।

রোববার রাতে এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, তারা লেবাননের আকাশে অনুপ্রবেশকারী একটি ইসরাইলি হার্মাস-৯০০ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। সেইসঙ্গে তাদের হামলার ফলে, আরেকটি ড্রোন ইসরাইলে ফিরে গেছে। ড্রোনটি লেবাননের আকাশসীমা ত্যাগ করতে বাধ্য হয়েছে।

হিজবুল্লাহ আরও জানিয়েছে, হাইফার ‘তিরা কারমেল’ সেনাঘাঁটি লক্ষ্য করে এক ঝাঁক অত্যাধুনিক রকেট ছুঁড়েছে। সেইসঙ্গে ইসরাইলের স্যামসন সামরিক ঘাঁটির কমান্ড ও সরবরাহ কেন্দ্র, বেরিয়া ক্ষেপণাস্ত্র ঘাঁটি, মারকাবা শহর, কালা মালভূমি এবং হুনিন ব্যারাকে বিভিন্ন শ্রেণির রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ।

সূত্র: বিবিস/রয়টারর্স/ আল জাজিরা