| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া উত্তর গাজায় ইসরাইলের শীর্ষ কমান্ডার নিহত


উত্তর গাজায় ইসরাইলের শীর্ষ কমান্ডার নিহত


রহমত নিউজ     21 October, 2024     11:59 AM    


উত্তর গাজায় রোববার ইসরাইলি বাহিনীর এক শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। কর্নেল পদমর্যাদার ওই ব্যক্তি হলেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে নিহত ইসরাইলের সর্বোচ্চ পদাধিকারী অফিসার।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানায়, ১৬২তম ডিভিশনের ৪০১তম 'আয়রন ট্র্যাকস'-এর কমান্ডার কর্নেল এহসান ড্যাক্সা রোববার মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে কর্নেল আইজ্যাক বেন বাশেত নিহত হওয়ার পর থেকে ড্যাক্সা হলেন ইসরাইলি বাহিনীর নিহত সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা। উত্তর গাজার শুজাইয়া এলাকায় তিনি নিহত হন।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ড্যাক্সাকে 'ইসরাইলের বীর' হিসেবে অভিহিত করেন। তিনি ড্যাক্সার স্ত্রী হুদা এবং তার সন্তান ওমরি, রিফ ও ইয়াসমিনের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছেন, ড্যাক্সা গাজায় 'হামাসের বিরুদ্ধে যুদ্ধ' করছিলেন। তিনি বলেন, 'ইসরাইল আজ একজন সাহসী কমান্ডার, একজন সাহসী অফিসার এবং দেশের নিরাপত্তায় শক্তি ব্যয়কারী এক ব্যক্তিকে হারাল।'

ড্যাক্সার হোমটাউন ডালিয়াত আল-কারমেলের মেয়র রফিক হালাবি এক্সে দ্রুজ সম্প্রদায়ের এই সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করেন।

নিহত ৪১ বছর বয়স্ক ড্যাক্সা দ্রুজ নগরী দালিয়াত আল-কারমেলের বাসিন্দা। গাজায় যুদ্ধ করতে গিয়ে ইসরাইলের এখন পর্যন্ত ছয় কর্নেল নিহত হয়েছে। এদের মধ্যে চারজন নিহত হয়েছে গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার সময়।

রোববার সকালে হামাস জানায়, তাদের যোদ্ধারা ইসরাইলের একটি মারকাভা ট্যাংক, একটি নামার সাজোয়া যানে ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করে। কর্নেল ড্যাক্সা সম্ভবত ওই সময় ট্যাংকের বাইরে অবস্থান করছিলেন। ইসরাইল ড্যাক্সার নিহত হওয়ার বিস্তারিত বিবরণ দেয়নি।

সূত্র :টাইমস অব ইজরাইল