| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভারতে মাদরাসা বন্ধের চক্রান্ত করছে শিশু অধিকার রক্ষা কমিশন!


ভারতে মাদরাসা বন্ধের চক্রান্ত করছে শিশু অধিকার রক্ষা কমিশন!


আন্তর্জাতিক ডেস্ক     13 October, 2024     02:36 PM    


ভারতে সকল মাদরাসায় আর্থিক সাহায্য বন্ধ ও মাদরাসাগুলো পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়ার চক্রান্ত করছে দেশটির জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। ইতোমধ্যেই এ নিয়ে ভারতের সকল রাজ্যের মুখ্যসচিব এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।

জানা যায়, প্রায় ১১ অধ্যায়ের একটি রিপোর্ট প্রকাশ করে সরকারকে এই ব্যাপারে পরামর্শ দিচ্ছে কমিশনটি। 

রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, সম্প্রতি মাদরাসা প্রতিষ্ঠান সম্পর্কিত একটি রিপোর্ট তৈরি করেছে ভারতের জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর)। তাতে মাদরাসার ‘ঐতিহাসিক ভূমিকা’ এবং শিশুদের শিক্ষার অধিকারে তার প্রভাব নিয়ে তথ্য দেওয়া হয়েছে।

প্রায় ১১ অধ্যায়ের প্রকাশিত ওই রিপোর্টে সরকারকে দেওয়া কমিশনের মূল পরামর্শ হচ্ছে, দেশের সকল মাদরাসায় আর্থিক সহায়তা দেওয়া বন্ধ হোক এবং একই সাথে মাদরাসাগুলো পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হোক।

কমিশনের চেয়ারম্যান প্রিয়াঙ্ক কানুনগো শিশু শিক্ষার উপর গুরুত্বারোপের দোহাই দিয়ে বলেন, “শিক্ষার অধিকার আইনের (আরটিই ২০০৯) লক্ষ্য হলো সমতা, সামাজিক ন্যায় এবং গণতন্ত্রের প্রতিষ্ঠা। কিন্তু তার পরেও একটি বিপরীতধর্মী চিত্র দেখা যাচ্ছে। সেখানে শিশুদের মৌলিক অধিকার এবং সংখ্যালঘুদের অধিকারের মধ্যে দ্বন্দ্ব দেখা যাচ্ছে।”

কানুনগোদের রিপোর্টে বলা হয়েছে, শুধুমাত্র বোর্ড এবং একটি ইউডিআইএসই কোড থাকা মানেই মাদরাসা যে শিক্ষার অধিকার সংক্রান্ত আইন মানছে, এমনটা নয়। বেশ কিছু ঘটনার উদ্ধৃতি এবং উদাহরণ দিয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে বলা হয়েছে, মাদরাসাগুলোকে যেন সাহায্য না করা হয়।

এর পাশাপাশি মুসলমান সম্প্রদায়ের শিশুকে মাদরাসায় ভর্তি না করিয়ে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে পড়ানোর পরামর্শও দিয়েছে ভারতের এই জাতীয় কমিশন।