| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি কমেছে ডিমের দাম


কমেছে ডিমের দাম


রহমত নিউজ     10 October, 2024     04:51 PM    


বাজারদর স্থিতিশীল রাখতে দেশের সাতটি প্রতিষ্ঠানকে সাড়ে ৪ কোটি পিস ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গত মঙ্গলবার (৮ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এর অনুমোদন দেয়া হয়। ইতোমধ্যে মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। আমদানির খবরে রাজধানীর বাজারগুলোয় কমেছে ডিমের দাম।

অন্যদিকে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখা ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার তদারকি টিমের অভিযান অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে রাজধানীর বনানী ও হাজারীবাগ ট্যানারি মোড়ের কাঁচাবাজারে অভিযান পরিচালনা করেছে মন্ত্রণালয়ের পৃথক ২টি টিম। অভিযানে মূল্য তালিকা না থাকাসহ মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায় এক দোকানিকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ডিম আমদানি অনুমতির পর বুধবার (৯ অক্টোবর) রাজধানীর মগবাজার, শেওড়াপাড়া, মোহাম্মদপুর কৃষি মার্কেট ছাড়াও বিভিন্ন পাড়া-মহল্লার দোকানগুলো ঘুরে ডজনপ্রতি ২০ থেকে ৩০ টাকা কমে ডিম বিক্রি হতে দেখা গেছে। এদিন প্রতি ডজন ফার্মের মুরগির ডিম বিক্রি হয়েছে ১৬০ থেকে ১৭০ টাকায়। পাশাপাশি রাজধানীর কারওয়ান বাজারে এক ডজন ডিম বিক্রি হয়েছে ১৫০ টাকায়।

অন্যদিকে পাইকারিতে প্রতি ডজন ডিম ১৪০ টাকা ৪০ পয়সায় বিক্রি হতে দেখা গেছে। যেখানে চার-পাঁচ দিন আগেও খুচরা পর্যায়ে এক ডজন ডিম ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছিল।

এদিকে বাজারদর স্বাভাবিক রাখতে বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার তদারকি অভিযানে টিমের সদস্যরা রাজধানীর কাঁচাবাজারগুলোয় অভিযান চালিয়েছে। অভিযানে তারা মূল্য তালিকা টাঙানোসহ পণ্য ক্রয়ের কয়েক দিনের রশিদ খতিয়ে দেখেন। সেই সঙ্গে মূল্য তালিকা সঠিকভাবে না টাঙানো, যথাযথভাবে মূল্য না লেখা, মূল্য তালিকা হালনাগাদ ও সংরক্ষণ না করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে সতর্ক করার পাশাপাশি নানা নির্দেশনা দেন। এছাড়াও অভিযানে দেখা যায়, গত কয়েক দিনের তুলনায় ডিম, পেঁয়াজ ও আলুর দাম কিছুটা কমেছে।

এদিন রাজধানীর বনানী কাঁচাবাজারে বাজার তদারকি অভিযানের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার। এ সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে চাল, ডাল, ডিম, আটা, কাচা মরিচ, সবজি ছাড়াও মাছ ও মুরগির বাজার তদারকি করা হয়।

একই দিন রাজধানীর হাজারীবাগ ট্যানারি মোড়ের কাঁচাবাজারে ডিম, পেঁয়াজ, কাচা মরিচ, মুরগি ও চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রয়-বিক্রয়মূল্য যাচাই করা হয়। সেই সঙ্গে মুরগি, চাল, আলু, পেঁয়াজসহ অন্যান্য পণ্যের হালনাগাদ মূল্য তালিকা টাঙানোর বিষয়ে ব্যবসায়ী ও দোকানিদের তাগিদ দেয়া হয়।

এ অভিযানে নেতৃত্বে দেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ জাকির হোসেন। এছাড়া অভিযানে মূল্য তালিকা না থাকা ছাড়াও মেয়াদোউত্তীর্ণ পণ্য রাখায় এক দোকানিকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

-চ্যানেল২৪