| |
               

মূল পাতা জাতীয় সরকার ‘ধর্মান্ধ’ বলতে যা বুঝিয়েছেন ধর্ম উপদেষ্টা; ব্যাখ্যা দিলেন ফেসবুকে


‘ধর্মান্ধ’ বলতে যা বুঝিয়েছেন ধর্ম উপদেষ্টা; ব্যাখ্যা দিলেন ফেসবুকে


শেখ আশরাফুল ইসলাম     12 October, 2024     12:22 AM    


সম্প্রতি হিন্দুদের দূর্গাপূজার অনুষ্ঠানে গিয়ে দেওয়া ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনের এক বক্তব্যকে কেন্দ্র করে দেশব্যাপী শুরু হয় আলোচনা-সমালোচনা। অবশেষে এক ফেসবুক স্ট্যাটাসে তিনি সেই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন।

তিনি লিখেন, আমি আমার বক্তব্যে ধর্মান্ধ বলতে মূলত বুঝিয়েছি, আমি ধর্মীয় জ্ঞানের আলোয় আলোকিত। ধর্মের জ্ঞানশুন্য অন্ধ নই। ওলামায়ে কেরাম সর্বদা ধর্মীয় জ্ঞানের আলোয় আলোকিত। উত্তরীয় তারা সম্মান করে অতিথিদের প্রদান করে থাকে। ঠিক আছে আগেভাগে নিষেধ করে দেবো। সামনে এ ব্যাপারে আরও সতর্ক থাকব ইনশাআল্লাহ।

শনিবার (১১ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্টেটাসে তিনি এসব কথা লিখেন।

ধর্ম উপদেষ্ট আরও লিখেন, আমি সব ধর্মের মানুষের উপদেষ্টা। মসজিদে, মন্দিরে, প্যাগোডায় ও গীর্জায় আমাকে যেতে হয়। এক সাগর রক্তের বিনিময়ে মানুষ দেশের ক্ষমতায় আমাদের নিয়েছে। সব ধর্মের যথাযথ অধিকার যেন আমরা রাষ্ট্রীয়ভাবে দিতে পারি, সে ব্যাপারে চেষ্টা কর যাবো

তিনি লিখেন, মুমিন মুমিনের আয়না স্বরুপ। আমাদের ভুল ত্রুটি আপনারা ধরিয়ে দিবেন। পরামর্শ দেবেন। সবাইকে নিয়ে আমরা নতুন বাংলাদেশ গড়ব ইনশাআল্লাহ।

উল্লেখ্য; সম্প্রতি হিন্দুদের দূর্গাপূজার এক অনুষ্ঠানে গিয়ে ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ বলেন, ‘আপনারা আমাকে সম্মান করে উত্তরীয় দিয়েছেন। আমি জানি, এক ঘণ্টা পর থেকে আমার ধর্মের অনুসারীরা আমাকে নিয়ে ট্রলবাজি করবে। আমি একজন রিলিজিয়াস পারসন কিন্তু আমি ‘ধর্মান্ধ’ নই। আমি সব ধর্মের লোকদের নিয়ে কাজ করব।’

বক্তৃতার শুরুতেই ধর্ম উপদেষ্টার কাধে উত্তরীয় পরিয়ে দেন সেখানকার হিন্দু সম্প্রদায়ের লোকেরা।