| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল খেলাফতের পতন ও মুসলিম উম্মাহর নেতৃত্বহীন ১০০ বছর শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 


খেলাফতের পতন ও মুসলিম উম্মাহর নেতৃত্বহীন ১০০ বছর শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 


রহমত নিউজ     28 September, 2024     12:08 AM    


বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে “খেলাফতের পতন ও মুসলিম উম্মাহর নেতৃত্বহীন ১০০ বছর” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর)  ঢাকার তোপখানা রোডস্থ বিএমএ অডিটোরিয়ামে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা জাহিদুজ্জামান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মুহাম্মাদ মামুনুল হক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, "খেলাফতের পতন শুধু একটি রাজনৈতিক ঘটনা নয়, এটি ছিল মুসলিম উম্মাহর ঐক্যের জন্য এক বড় আঘাত। একশত বছর ধরে আমরা নেতৃত্বহীন অবস্থায় আছি এবং এই দীর্ঘ সময়ের ক্ষতি এখনো আমরা কাটিয়ে উঠতে পারিনি। মুসলিম উম্মাহর উচিত ঐক্যবদ্ধ হয়ে ইসলামী খেলাফতের প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা। নেতৃত্বের শূন্যতা পূরণ করতে হলে আমাদের তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে হবে, যারা ভবিষ্যতে উম্মাহর জন্য পথপ্রদর্শক হবে।"

তিনি আরও বলেন, "বর্তমান বিশ্বে মুসলমানদের সমস্যাগুলো সমাধান করতে হলে খেলাফতের মতো একটি শক্তিশালী নেতৃত্বের প্রয়োজন। ইসলামী মূল্যবোধ ও আদর্শের উপর ভিত্তি করে পরিচালিত খেলাফতই পারে মুসলিম উম্মাহকে সমৃদ্ধি ও স্থায়িত্বের পথে নিয়ে যেতে। আমাদের মূল লড়াই বিদ্যমান ইহুদীবাদী বিশ্বব্যবস্থার সাথে, সে লড়াইয়ের জন্য প্রস্তুতি গ্রহন করতে হবে। 

আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক নয়া দিগন্তের সহ-সম্পাদক মাওলানা লিয়াকত আলী, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা তোফাজ্জল হুসাইন মিয়াজী, গবেষক আলেম মাওলানা মুসা আল হাফিজ, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মুফতি রেজাউল করিম আবরার, মুফতি ফখরুল ইসলাম, বাংলাদেশ খেলাফত যুব মজলিসের কেন্দ্রীয় সভাপতি পরিষদের সদস্য আবুল হাসানাত জালালী, সাংগঠনিক সম্পাদক মাওলানা ফজলুর রহমান, প্রশিক্ষণ ও বাইতুল সম্পাদক মাওলানা জহিরুল ইসলাম, কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক রাকিবুল ইসলাম, মুফতি সাইদ আহমদ, মুফতি আবু মুহাম্মাদ রাহমানী, মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানী, ইঞ্জিনিয়ার এস এম নাহিদ এবং কবি মাওলানা সাইফ সিরাজ। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন ঢাকা মহানগরীর বাইতুল মাল সম্পাদক মাওলানা শহীদুল ইসলাম। 

আলোচনা সভায় বক্তারা বলেন, "মুসলিম উম্মাহর নেতৃত্বের সংকট আজকে সারা বিশ্বেই দৃশ্যমান। খেলাফতের পতনের পর থেকে আমাদের জাতি নেতৃত্বহীন হয়ে পড়েছে। এর ফলে মুসলমানরা বিশ্বের বিভিন্ন প্রান্তে নিপীড়িত হচ্ছে এবং নিজেদের মধ্যে বিভক্ত হয়েছে। মুসলিম উম্মাহর ঐক্য প্রতিষ্ঠা এবং ইসলামী নেতৃত্ব পুনঃপ্রতিষ্ঠার জন্য তরুণ সমাজকে ইসলামী শিক্ষা এবং আদর্শে উদ্বুদ্ধ করা জরুরি।"

তারা আরও বলেন, "ইসলামী খেলাফত প্রতিষ্ঠা হলে শুধু মুসলিম জাতিই নয়, বরং সমগ্র বিশ্ব একটি ন্যায়বিচার, শান্তি ও মানবিকতার আদর্শে পরিচালিত হবে। সঠিক নেতৃত্বের অভাবে আজ মুসলিম দেশগুলো রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটে পতিত হয়েছে।"

বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগরের সহ সভাপতি আব্দুল্লাহ আশরাফ, সাংগঠনিক সম্পাদক মুর্শিদুল আলম সিদ্দিকী ও প্রশিক্ষণ সম্পাদক আল আবিদ শাকির এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, যুব মজলিস ঢাকা মহানগরীর দফতর সম্পাদক মিজানুর রহমান, সমাজ কল্যাণ সম্পাদক মাওলানা রুহুল আমিন, অফিস সম্পাদক মুহাম্মাদ মিজানুর রহমান, প্রকাশনা সম্পাদক জাকারিয়া আল ফারুকী মজলিসে আমেলার সদস্য কাজী আরাফাত হুসাইন, মাওলানা সাজিদুর রহমান, খেলাফত ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি পরিষদ সদস্য মুহাম্মাদ আব্দুল আজিজ এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।