| |
               

মূল পাতা জাতীয় লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে মুখরিত হলো ইজতেমা ময়দান


লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে মুখরিত হলো ইজতেমা ময়দান


রহমত নিউজ     04 February, 2024     09:41 AM    


 টঙ্গীর তুরাগ তীরে লাখো মানুষের ‘আমিন আমিন’ ধ্বনিতে শেষ হলো ৫৭তম বিশ্ব ইজতেমা। রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা ১ মিনিটে আখেরি মুনাজাত শুরু হয়ে শেষ হয় ৯টা ২৩ মিনিটে। ২২ মিনিট পর্যন্ত চলেছে এবারের আখেরি মুনাজাত।

মুনাজাত পরিচালনা করেন তাবলিগের শীর্ষ মুরব্বি, কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতীব মাওলানা জুবায়ের আহমেদ। মুনাজাতে  ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর তুরাগ তীর ও ইজতেমা ময়দানের আশপাশ। 

রোববার (৪ ফেব্রুয়ারি) মুনাজাতে  অংশ নিতে টঙ্গীর তুরাগ নদের তীরে ঢল নামে ধর্মপ্রাণ মুসলমানের। মানুষের আগমনে বন্ধ হয়ে যায় ময়দানের প্রতিটি প্রবেশ পথ, অলিগলি আর তাবুর মাঝের ফাঁকা জায়গাসহ আশেপাশের সব সড়ক। শীতের সকালেও তুরাগতীরে উষ্ণতা ছড়ায় লক্ষাধিক মুসল্লিদের এই জমায়েত। সবারই এক উদ্দেশ্য- আল্লাহর সন্তুষ্টি লাভ। ভিড়ের মাঝে সাথের মানুষকে খুঁজে পেতেও বেগ পেতে হয় অনেককে। তবে এত ভিড়েও কারও কোনো অভিযোগ নেই, বরং আছে অসামান্য ধৈর্য্য আর প্রাপ্তির আনন্দ।

মুনাজাতে  মুসলিম উম্মাহর হেদায়েত, দেশ ও জাতির কল্যাণ, ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহকাল ও পরকালের নাজাত এবং দ্বীনের দাওয়াত সর্বত্র পৌঁছে দেওয়ার জন্য দোয়া করা হয়। এছাড়া সব ধরনের গুনাহ থেকে মুক্তির জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা হয়।

আখেরি মুনাজাতে নিজেদের আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে সন্তুষ্টি অর্জনের আশায় উপস্থিত লাখ লাখ মুসল্লি প্রার্থনা করেন। 

রোববার ফজরের নামাজের পর থেকেই শুরু হয় হেদায়েতি বয়ান। হেদায়েতি বয়ান করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক । এরপর কিছু সময়, নসিহতমূলক কথা বলেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা ।

আনুমানিক সকাল ৯টা থেকে ১০টার মধ্যে আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে বলে আয়োজক কমিটির পক্ষ থেকে ইজতেমার মিডিয়া বিষয়ক সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান আগেই জানিয়েছিলেন। 

প্রসঙ্গত, ইজতেমায় যোগ দিতে তিন দিন আগ থেকেই টঙ্গীতে আসতে শুরু করেন দেশ-বিদেশের মুসল্লিরা। বেশিরভাগ মুসল্লি চলে আসায় গত বৃহস্পতিবার  থেকেই বয়ান শুরু করেন ইজতেমা আয়োজকেরা।

মোনাজাত শেষে মুসল্লিরা ছুটছেন যার যার গন্তব্যে। মুসল্লিদের ঘরে ফেরা নির্বিঘ্ন করতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এরই মধ্যে বিভিন্ন ব্যবস্থা গ্রহন করা হয়েছে।