| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার পরও বন্ধ হয়নি বিদ্যালয়


ফাইল ছবি

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার পরও বন্ধ হয়নি বিদ্যালয়


রহমত নিউজ     17 January, 2024     11:01 PM    


শীতের দাপটে উত্তরাঞ্চলসহ সারাদেশেই জবুথুবু অবস্থা। সঙ্গে হিমেল বাতাস নিয়ে তাল মিলিয়েছে শৈত্যপ্রবাহ। গত ক’দিন ধরেই দেখা মিলছে না সূর্যেরও। এদিকে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকার নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আবহাওয়া অধিদপ্তর জানায় , আজ বান্দরবান, চুয়াডাঙ্গা, বরিশাল, ঈশ্বরদী (পাবনা), শ্রীমঙ্গল (মৌলভীবাজার) ও সীতাকুণ্ডে (চট্টগ্রাম) তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিলো। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে চার জেলার শিক্ষা কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, আজ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়নি।

বুধবার (১৭ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশের ৬ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার খবর পাওয়া যায়নি।

মাউশির পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন জানান, তিনি অন্য সভায় ব্যস্ত থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে আজকের কার্যক্রম সম্পর্কে তার কাছে কোনো তথ্য নেই।

তিনি আরও জানান, দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে আলোচনার মাধ্যমে স্কুল বন্ধ রাখা যাবে। গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (বিদ্যালয়-২) মোহাম্মদ কবির উদ্দীন স্বাক্ষরিত আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে, আঞ্চলিক উপ-পরিচালকরা ওইসব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শীতের তীব্রতা ও স্থানীয় বাস্তবতা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিতে পারবেন।

এর আগে তীব্র শীতে শিশুরা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হওয়ার কারণে মাধ্যমিক পর্যায়ের স্কুল বন্ধে বিশেষ নির্দেশনা দেয়া হয়। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা যাবে বলে ওই নির্দেশনায় বলা হয়।