| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব দোহায় আফগান প্রতিনিধি দলের সাথে বিভিন্ন দেশের কূটনীতিকদের বৈঠক


দোহায় আফগান প্রতিনিধি দলের সাথে বিভিন্ন দেশের কূটনীতিকদের বৈঠক


মুসলিম বিশ্ব ডেস্ক     03 August, 2023     01:09 PM    


ইমারতে ইসলামী আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মৌলভী আমির খান মুত্তাকীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সাথে কাতারের রাজধানী দোহায় বৈঠক করেছে আমেরিকা, ব্রিটেন, স্পেন, দক্ষিণ কোরিয়া, হল্যান্ড, ইতালি, অস্ট্রেলিয়া ও কানাডাসহ বিভিন্ন দেশের ডজনখানেকের বেশি রাষ্ট্রদূত ও কূটনৈতিক প্রতিনিধিবৃন্দ। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মূখপাত্র হাফিজ জিয়া আহমাদ তাকাল এক টুইট বার্তায় বৈঠকের সংবাদ ও বিবরণী তুলে ধরেন।

জিয়া আহমাদের বিবরণী ও নিউজ পোর্টাল তোলো নিউজের সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (১ আগস্ট) কূটনীতিকদের সাথে বৈঠকে আফগানিস্তানের  সাম্প্রতিক রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা, সুশাসন ও মাদকবিরোধী শতাধিক প্রকল্পের উদ্বোধন এবং আফগান সরকারের অন্যান্য ব্যাপক অর্জন ও উন্নয়ন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকী। এ সময় তিনি রাষ্ট্রদূতদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বাইরে থেকে কূটনৈতিক মিশন পরিচালনার পরিবর্তে রাষ্ট্রদূতদের আফগানিস্তানে অবস্থান করে কার্যক্রম পরিচালনা এবং আফগানিস্তানের বর্তমান বাস্তবতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার আহবান জানান।

বৈঠকে জাতিসংঘে নিযুক্ত আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি সোহাইল শাহীন বলেন, আফগানিস্তানের বর্তমান  বাস্তবতা এবং বিদেশী মিডিয়া রিপোর্ট পরস্পর বিপরীতমূখী। আন্তর্জাতিক বিশ্বকে আফগানিস্তান সম্পর্কে বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি পোষণ করার জন্য দেশটি সম্পর্কে বাস্তব অবস্থা ও  সঠিক তথ্যভিত্তিক মূল্যায়ন এবং বিচার করতে হবে। এর জন্য, ইমারতে ইসলামী আফগানিস্তানের প্রতিনিধিদল এবং বিশ্বের বিভিন্ন  প্রতিনিধিদলের মধ্যে বৈঠকগুলি প্রয়োজনীয় এবং ফলপ্রসূ হবে ইনশা আল্লাহ্‌।

বৈঠকে অংশগ্রহণকারী সকল পক্ষ এ ধরনের বৈঠক অব্যাহত রাখার এবং আফগানিস্তানের সঙ্গে যোগাযোগ ও সম্পৃক্ততার ওপরও জোর দেন।