| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন কাল শেষ হচ্ছে ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরার ভর্তি কার্যক্রম


কাল শেষ হচ্ছে ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরার ভর্তি কার্যক্রম


জামিল আহমদ     29 April, 2023     01:12 PM    


ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরা ঢাকার ১৪৪৪-৪৫ হিজরী/২০২৩-২৪ ঈসায়ী শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম আজ (২৯ এপ্রিল) শুরু হয়েছে। আগামীকাল ভর্তি কার্যক্রম সমাপ্ত হবে।

বিষয়টি নিশ্চিত করে প্রতিষ্ঠানটির সিনিয়র মুহাদ্দিস মুফতী রফিকুল ইসলাম মাদানী জানান, দাওরা ও মিশকাতের প্রতিদিন মৌখিক পরীক্ষার ফলাফল বাদ এশা প্রকাশ করা হবে। তাখাসসুসাতে দুইদিনে যারা উর্ত্তীণ হবে। তারা সোমবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে। ভর্তিচ্ছুক সকল শিক্ষার্থীকে যথাসময়ে উপস্থিত হয়ে ভর্তির কাজ সম্পন্ন করার আহবান জানিয়েছেন তিনি।

ভর্তি পরিক্ষা সংক্রান্ত সম্ভাব্য তথ্য :
ইফতা, উলুমুল হাদিস,তাফসির বিভাগের জন্য মৌখিক পরিক্ষা :

১. সিহাহ সিত্তার যে কোন কিতাব (বেশিরভাগ বুখারী ও তিরমিযী) থেকে হাদীসের ইবারত ও তরজমা পরিক্ষা নেওয়া হয়। 
২.উসূলে হাদীস (নুখ বাতুল ফিকার বা মুস্তালাহুল হাদীস থেকে হাদীসের এস্তালাহাত উলূমে হাদীস শিক্ষার্থীদের ক্ষেত্রে অবশ্যই প্রযোজ্য ) 
৩. ফিক্বাহ (হেদায়া ৩য় খন্ড থেকে ইবারত ও তরজমা)
৪.  উসূলে ফিকাহ(যে কোন কিতাব বা নূরুল আনওয়ার থেকে) 
৫. নাহু সরফ
৬. উর্দু ইবারত 

লিখিত পরীক্ষা :
১. সিহাহ সিত্তা যে কোন কিতাব থেকে একটা হাদিসের তাশকিল,তাশরিহ, তরজমা, তাহকিক, প্রসিদ্ধ ইখতেলাফ সহ হাদিসের এস্তেলাহও থাকতে পারে। 
২. ফিক্বাহ "হেদায়া" ৩য় বা ৪র্থ খন্ড থেকে ইবারত, তাশকিল, তরজমা, ইখতেলাফ,দলীলে আকলি-নকলি,তাশরিহ।(ফিকাহের এস্তেলেহাও থাকতে পারে)। 
৩. যেকোনো বিষয়ভিত্তিক নির্ধারিত একটি মাকালাহ যা ২০ বা ২৫ লাইন লিখতে হবে আরবি- উর্দু-বাংলা তিন ভাষায়।

ইলমুল কেরাত তাজবীদ বিভাগ : মৌখিক পরীক্ষা : ১- পবিত্র কোরআন শরীফ থেকে তিলাওয়াত। ২- তাজবীদ ও কেরাত সংক্রান্ত যে কোন উর্দু কিতাব থেকে ইবারত ও তরজমা।

দাওরায়ে হাদীস (তাকমিল) : মৌখিক পরীক্ষা : ১- হেদায়া ৩য় বা ৪র্থ খন্ড থেকে ইবারত ও তরজমা। ২- আরবী সাহিত্যের যেকোন কিতাব থেকে ইবারত নাহু-ছরফ।

ফজিলত (মেশকাত) : মৌখিক পরিক্ষা : ১. হেদায়া ১ম বা ২য় খন্ড থেকে ইবারত ২. মাকামাতে হারিরি বা আরবী যেকোন কিতাব থেকে নাহু-ছরফ।

বি:দ্র:- মৌখিক ও লিখিত পরিক্ষার ক্ষেত্রে ইদারা কর্তৃপক্ষ উপরোক্ত সাবজেক্ট সমূহের মধ্যে পরিবর্তন আনতে পারে। তবে বিগত বছরে উক্ত সাবজেক্ট সমূহ পরিক্ষা হয়েছে। 

যাতায়াত : বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ঢাকা বসুন্ধরা গেট / যমুনা ফিউচার পার্ক শপিং মলের সামনে নেমে বসুন্ধরা ইউনিফর্ম বিশিষ্ট যেকোন রিক্সা ওয়ালাকে বড় মসজিদের কথা বললে আপনার গন্তব্যস্থল বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারে নিয়ে যাবে।