| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আজ হাটহাজারী জামিয়ার ভর্তি কার্যক্রম শুরু হয়েছে


আজ হাটহাজারী জামিয়ার ভর্তি কার্যক্রম শুরু হয়েছে


জামিল আহমদ     29 April, 2023     01:16 PM    


উম্মুল মাদারিস খ্যাত উপমহাদেশের প্রাচীন দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল-জামিআতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর ১৪৪৪-৪৫ হিজরী/২০২২-২৩ ঈসায়ী শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তিচ্ছুক সকল শিক্ষার্থীকে যথাসময়ে উপস্থিত হয়ে ভর্তির কাজ সম্পন্ন করার আহবান জানিয়েছে মাদরাসা কতৃপক্ষ।

ভর্তি সংক্রান্ত জরুরী তথ্য
শর্তসাপেক্ষে ভর্তির আবেদনপত্র দাখিলের অনুমতি দেয়া হয়। যথা- আচার-আচরণ, চাল-চলন, পোষাক-পরিচ্ছদে তালেবুল ইলমের মানসম্পন্ন হওয়া। শরীয়া পরিপন্থী কোন কার্যকলাপে লিপ্ত না হওয়া। প্রচলিত রাজনীতি ও আইন-শৃঙ্খলাবিরোধী কার্যক্রমের সাথে কোনভাবেই সম্পৃক্ত না থাকা। জামিয়ার দরস ও ছাত্রাবাসে মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকা। উল্লিখিত শর্ত পূরণসহ ভর্তিচ্ছুক নতুন ছাত্রদেরকে সাবেক শিক্ষা-প্রতিষ্ঠানের টিসি (ছাড়পত্র) অথবা জামিয়ার শুভাকাঙ্খী বা নির্ভরযোগ্য কোন আলেমের প্রত্যয়নপত্রের মূল কপি, এনআইডি বা জন্মনিবন্ধন কার্ডের ফটোকপি ভর্তির আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে। সাদাকা ফান্ড থেকে বিনামূল্যে খোরাকী পাওয়ার জন্য অবশ্যই গরীব, এতিম ও সাদাকা গ্রহণের উপযুক্ত হতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

যেসব বিভাগে ভর্তি কার্যক্রম চলবে:
১. ইবতিদাইয়্যাহ থেকে তাকমিল (দাওরায়ে হাদীস) পর্যন্ত।
২. ইসলামী আইন ও গবেষণা বিভাগ (ফিকহ)।
৩. উচ্চতর তাফসীর ও কুরআন গবেষণা বিভাগ।
৪. উচ্চতর হাদীস গবেষণা বিভাগ।
৫. উচ্চতর আরবী সাহিত্য (আদব) বিভাগ।
৬. ইলমে তাজবীদ ও কিরাত বিভাগ।
৭. উচ্চতর দাওয়াহ ও ইরশাদ বিভাগ।
৮. বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ।
৯. হিফজুল কুরআন বিভাগ।

জরুরী পরামর্শ : দেশের বিভিন্ন জায়গা থেকে ভর্তি হতে আসা শিক্ষার্থীদের প্রথমিকভাবে থাকার সিট, খাবার ইত্যাদি নিয়ে নানা পেরেশানিতে পড়তে হয়। পেরেশানির কোন কারণ নেই, মাদরাসার আবাসিক হলে থাকার জন্য পর্যাপ্ত পরিমাণ সিটের ব্যবস্থা আছে। খাবার ও আবাসিক হলে সিট বরাদ্দ পেতে আপনার নিজ জেলার বা যে কোন পুরাতন ছাত্র ভাই থেকে পরামর্শ ও সহযোগিতা নিন।মাদরাসার আবাসিক হলে সীট বরাদ্দ পেতে আরবী/উর্দূ ভাষায় নাযেমে দারুল ইক্বামাহ বরাবর একটি দরখাস্ত লিখে জমা দিয়ে সীট বরাদ্দ পাওয়া যায়। শফীক মঞ্জিল, দারুল আমান, শিক্ষা ভবন, দারে জাদিদ, নূর মঞ্জিল, আহমদ মঞ্জিল এগুলো মাদরাসার বিভিন্ন ভবনের নাম। আপনি যেই ভবনে সীট নিতে আগ্রহী সেই ভবনে থাকা পুরাতন ছাত্রদের থেকে সেই ভবনে সীট নেওয়ার বিষয়াদি জেনে নিন। মাদরাসায় আসার পর থেকে প্রতি ওয়াক্তের নামায মাদরাসার কেন্দ্রীয় বায়তুল করীম জামে মসজিদে পড়ুন। জরুরী বিষয় সম্পর্কে যাবতীয় এ'লান বা ঘোষণা এই মসজিদ থেকেই করা হয়।