| |
               

মূল পাতা জাতীয় হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে প্রথম ফ্লাইট


হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে প্রথম ফ্লাইট


রহমত ডেস্ক     05 June, 2022     11:11 AM    


৪১৯ যাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইটটি রোববার সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে গেছে। ফ্লাইটটি জেদ্দায় পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে।

হজ ফ্লাইট চলবে ৩ জুলাই পর্যন্ত। এর মধ্যে ৫ থেকে ৯ জুন পর্যন্ত চলবে সরকারি হজযাত্রা। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট। এবার হজযাত্রীদের ভিসা ও শিডিউল নিয়ে বিড়ম্বনা হবে না বলে হজ অফিস জানালেও হাব বলছে, বেসরকারি পর্যায়ে হজ যাত্রীদের ভিসা এখনও শুরু হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

এবার হজযাত্রী পরিবহনে নিজস্ব উড়োজাহাজে পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান জানায়, যাওয়া-আসা মিলিয়ে ৬৫টি করে মোট ১৩০টি ফ্লাইট পরিচালনা করা হবে। বিমানের সবগুলোই ডেডিকেটেড ফ্লাইট হবে। বিমান আরও জানায়, ২৯ হাজার হজযাত্রী বহন করবে বিমান। এর মধ্যে সরকারিভাবে হজযাত্রী থাকবেন ৪ হাজার ৫৬৪ জন।

গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজযাত্রা কার্যক্রম উদ্বোধন করেন। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

এদিকে চলতি বছর হজের সময় অসুস্থ হাজীদের চিকিৎসা দিতে ১৩৮ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে সরকার। এতে ৫৮ জন চিকিৎসক, ৫০ জন নার্স ও ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট, ৯ জন ল্যাব টেকনিশিয়ান ও অপারেশন থিয়েটার (ওটি) অ্যাসিস্ট্যান্ট রয়েছেন।