| |
               

মূল পাতা জাতীয় ‘গণমাধ্যমকর্মী আইন পাস হলে সাংবাদিকরা অনিশ্চয়তায় পড়বে’


‘গণমাধ্যমকর্মী আইন পাস হলে সাংবাদিকরা অনিশ্চয়তায় পড়বে’


রহমত ডেস্ক     03 April, 2022     09:37 PM    


চলমান একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে উপস্থাপিত গণমাধ্যমকর্মী (চাকরি শর্তাবলী) আইন ২০২২ পাস হলে দেশে কর্মরত সাংবাদিক সমাজ গভীর সংকট ও অনিশ্চয়তায় পড়বে বলে মনে করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে। 

আজ (৩ এপ্রিল) রবিবার বিএফইউজের দপ্তর সম্পাদক সেবীকা রানীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। এতে জানানো হয়, ১ এপ্রিল বিএফইউজের নির্বাহী পরিষদের পূর্ণাঙ্গ সভা অনুষ্ঠিত হয়। বিএফইউজে সভাপতি ওমর ফারুকের সভাপতিত্বে ও মহাসচিব দীপ আজাদের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন মনজুরুল আহসান বুলবুল, মধুসূদন মণ্ডল, খায়রুজ্জামান কামাল, সেবীকা রানী, আঙ্গুর নাহার মন্টি, আব্দুস সালাম, আমির হোসাইন স্মিথ, আতাউল করিম খোকন, মীর গোলাম মোস্তফা, মোহাম্মদ আলী, ম. শামসুল ইসলাম প্রমুখ।

সভায় নেতারা বলেন, সাংবাদিক সমাজকে না জানিয়ে এমন একটি আইন সংসদে উত্থাপন করা হয়েছে যেটি অগ্রহণযোগ্য। এ আইনে সাংবাদিকদের বিদ্যমান অধিকাংশ সুযোগ-সুবিধা কর্তন করে অর্ধেকের নিচে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। আইনে উল্লেখিত সাংবাদিকদের অধিকার, মর্যাদা ও নানা বিষয়ে আপত্তি আছে। ১৯৬১ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত বহাল সুযোগ-সুবিধা দেশের বর্তমান অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষাপটে দ্বিগুণ হওয়ার কথা। কিন্তু একটি সুগভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে সাংবাদিক সমাজে অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে একটি অগ্রহণযোগ্য আইন সংসদে উপস্থাপিত হয়েছে। কাজেই সাংবাদিক সমাজের সঙ্গে, সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী ইউনিয়নগুলোর সঙ্গে, শ্রমিক ও কর্মচারীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সংশোধন করে আইনটি সংসদে পাস করার ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং সংসদীয় কমিটির কাছে আহ্বান জানানো হয়েছে।