| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ আমরা সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুত : বিলাওয়াল ভুট্টো


পিপিপির সভাপতি বিলাওয়াল ভুট্টো / ফাইল ছবি

আমরা সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুত : বিলাওয়াল ভুট্টো


উপমহাদেশ ডেস্ক     03 April, 2022     09:07 PM    


পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির সভাপতি বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, তার দল নির্বাচনের জন্য প্রস্তুত। একইসঙ্গে তাদের আইনি দল একটি পিটিশন নিয়ে কাজ করছে। তারা সুপ্রিম কোর্টে যাবে। আমরা সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুত। কিন্তু আমরা নিয়ম ও সংবিধান লঙ্ঘন হতে দিতে পারি না। তারা (সরকার) পাকিস্তানে অস্থিতিশীলতা চায়। কিন্তু আরও একবার আমরা তাদের পরাজিত করবো। অনাস্থা প্রস্তাবের ওপর ভোট বাতিলের কোনও অধিকার ডেপুটি স্পিকারের নেই। সরকার সংবিধান লঙ্ঘন করেছে। তারা আমাদের অনাস্থা প্রস্থাবে ভোট দিতে দেয়নি। বিরোধী জোট পার্লামেন্ট ত্যাগ করছে না।

এদিকে রবিবার (৩ এপ্রিল) জিও নিউজের সঙ্গে আলাপকালে পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআরের মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবকে কেন্দ্র করে প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘটনায় নিজেদের কিছু করার ছিল না। ঘটনাপ্রবাহে নিজেদের কিছু করার ছিল না সামরিক বাহিনী এসবের সঙ্গে যুক্ত নয়। আমাদের কিছু করার নেই।

২০২২ সালের ৮ মার্চ অর্থনৈতিক দুরবস্থা ও ভুল পররাষ্ট্রনীতির অভিযোগে ইমরান খানের জোট সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার ঘোষণা দেয় পাকিস্তানের বিরোধী দলগুলো। এর ধারাবাহিকতায় রবিবার আনুষ্ঠানিকভাবে প্রস্তাবটি পার্লামেন্টে তোলা হয়। তবে অসাংবিধানিক আখ্যায়িত করে এটি নাকচ করে দেন ডেপুটি স্পিকার কাসিম সুরি। এরপরই জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান। দেশবাসীকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, অনাস্থা প্রস্তাব বাতিলের মধ্য দিয়ে বিদেশি চক্রান্তে সরকার বদলের চেষ্টা নস্যাৎ করে দিয়েছেন ডেপুটি স্পিকার। পরে ইমরান খানের সুপারিশে দেশটির পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেওয়ায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফারুখ হাবিব জানিয়েছেন, ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।