| |
               

মূল পাতা জাতীয় ‘ভোক্তাদের বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে হবে’


‘ভোক্তাদের বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে হবে’


রহমত ডেস্ক     22 March, 2022     07:35 PM    


জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ভোক্তাদের বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে হবে। ভোক্তারও একটু মানসিক প্রস্তুতি থাকতে হবে যে বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে তাদেরকেও অতিরিক্ত মূল্য দিয়ে পণ্য কিনতে হবে। ইতোমধ্যে ভোজ্যতেল ও চিনির আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়েছে এনবিআর। তারপরও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে শুল্কছাড় কার্যকর কোনো ব্যবস্থা না। দেশের বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য সব সময় ট্যাক্স ছাড় দেওয়ার দাবি করলে হবে না। এটি দিয়ে দেশের বাজারকে দমিয়ে রাখা যাবে না। এক্ষেত্রে অন্যান্য কৌশলও ব্যবহার করতে হবে।

আজ (২২ মার্চ) মঙ্গলবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে জাতীয় বাজেট ২০২২-২৩ বিষয়ে এনবিআর ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই যৌথভাবে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর পরামর্শক কমিটির ৪২তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধান অতিথি ছিলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ বাজেট প্রস্তাবনা তুলে ধরেন।

অনুষ্ঠানে ভোজ্যতেলসহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা। পরিস্থিতি বিবেচনায় আসন্ন বাজেটে রাজস্ব বৃদ্ধির চেয়ে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি সামাল দেওয়ার আহ্বান জানান তারা। পাশাপাশি তেল, ডালসহ নিত্যপণ্য আমদানিতে শুল্ক রেয়াত চান তারা। তবে এনবিআর জানায়, আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে, শুল্কছাড় দিয়ে অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণ করা যায় না।

অনুষ্ঠানে আসন্ন বাজেটে ভ্যাট-ট্যাক্স নিয়ে ব্যবসায়ীদের আশ্বস্ত করে ব্যবসায়ীদের উদ্দেশ করে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, আপনারা কেউ ঠকবেন না। আগামী দিনে আমরা যে বাজেট তৈরি করব, সেখানে এনবিআরের বিষয়গুলো বেশ প্রায়োগিক হবে। অপরদিকে আগামী বাজেটে ব্যক্তি পর্যায়ে আয়কর সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৪ লাখ করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি।