| |
               

মূল পাতা জাতীয় ঢাকায় নতুন তিনটি রুটে ২২৫ বাস নামছে


ঢাকায় নতুন তিনটি রুটে ২২৫ বাস নামছে


রহমত ডেস্ক     22 March, 2022     07:19 PM    


ঢাকা মহানগরে নতুন তিনটি রুটে আরো ২২৫টি বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। আগামী ৯০ দিনের মধ্যে প্রস্তুতিমূলক সব কাজ শেষ করা হবে। নতুন তিনটি রুটের মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৭৫ টি বাস— সব মিলিয়ে নতুন করে ২২৫টি বাস নামানো হবে। আগামী ৯০ দিনের জন্য সময় দিয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

আজ (২২ মার্চ) মঙ্গলবার দুপুরে কমিটির ২২তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস। এর আগে গত বছরের ২৬ মার্চ কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর রুটে ঢাকা নগর পরিবহন নামের বাস সেবা চালু করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। ‌তখন ৫০টি বাস দিয়ে এ রুটে পরীক্ষামূলক যাত্রা শুরু হয়।

তাপস বলেন, এর মধ্যে ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ হয়ে সুলতানা কামাল সেতু পর্যন্ত। ২৩ নম্বর রুট হচ্ছে বছিলা থেকে মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কমলাপুর হয়ে কাঁচপুর পর্যন্ত। আর ২৬ নম্বর রুট হলো ঘাটারচর থেকে পলাশী মোড়, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত। যাত্রী সেবাটা আমাদের প্রাধান্যের বিষয়। বাস সার্ভিসের যাত্রীরা অত্যন্ত খুশি। তাদের অতিরিক্ত টাকা ও হয়রানির শিকার হতে হচ্ছে না। নির্দিষ্ট জায়গায় থেকে উঠতে পারে আবার নির্দিষ্ট জায়গায় নামতে পারছেন। আমরা মানুষের আকাঙ্ক্ষা পূরণ করতে পেরেছি।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, নগরবাসীকে নিরাপদে বাস সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করছি। নতুন তিনটি রুটে বাস নামানোর অংশ হিসেবে আগামী ৯০ দিনের মধ্যে বাসগুলো চূড়ান্ত করতে বিজ্ঞপ্তি প্রকাশ, যাত্রীছাউনি নির্মাণসহ আনুষঙ্গিক কাজ শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছি। এসব কাজ শেষ হওয়ার পর দিন-তারিখ ঠিক করে নতুন তিনটি রুটে বাস নামানোর সিদ্ধান্ত নেওয়া হবে।  দুই সিটি করপোরেশনের মধ্য নগর পরিবহনকে কীভাবে আরও নিরাপদ করা যায় তা নিয়ে গবেষণা করছি। প্রতিদিন বিআরটিএ থেকে ঢাকায় হাজার থেকে ১২শ গাড়ি নামছে সড়কে। এটাকে নিয়ন্ত্রণ করে সড়কে বাসের সংখ্যা বাড়ানো যায় সেটা নিয়ে কাজ করতে হবে।