| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আমিরাতেও মসজিদে ইফতার নিষিদ্ধ


আমিরাতেও মসজিদে ইফতার নিষিদ্ধ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 March, 2021     01:46 PM    


মহামারি করোনা সংক্রমণ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সংযুক্ত আরব আমিরাত সরকার মসজিদে ইফতার করায় নিষেধাজ্ঞা জারি করেছে। এ ছাড়া করোনা সংক্রমণ রোধে আরও বেশ কিছু নির্দেশনা দিয়েছে দেশটির সরকার।

খালিজ টাইমস-এর খবরে জানানো হয়েছে, মসজিদে শুধু পুরুষরাই তারাবির নামাজ আদায় করতে পারবেন। তবে এ জন্য কঠোর স্বাস্থ্যবিধি ও দিকনির্দেশনা মানতে হবে। নারীদের ঘরে বসেই পড়তে হবে তারাবিহ। ইশা ও তারাবিহ মিলে ৩০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, যে নির্দেশনা জারি করা হয়েছে সেগুলো হলো- * মসজিদের ভেতরে ইফতার করা যাবে না। * ইফতারের জন্য তাঁবু স্থাপনও নিষিদ্ধ থাকবে। * ইফতার সরবরাহে কোনো বিজ্ঞাপন কিংবা বিশেষ অফার অনুমোদন দেওয়া যাবে না। * কোনো রেস্টুরেন্টও উন্মুক্ত চত্বরে ইফতার বা খাবার পরিবেশন কিংবা সরবরাহ করতে পারবে না। * কেউ কারো বাড়িতে যাবে না। এমনকি পারিবারিক জমায়েতসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ থাকবে। কেবল পরিবারের সদস্যরাই একই বাড়িতে থাকতে পারবেন। * একজনের সঙ্গে অপরজনের দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে। * সরকার নির্ধারিত দাতব্য সংস্থা ছাড়া অন্য কেউ বিনামূল্যে খাবার (ইফতার-সাহরি ও পানি) সরবরাহ করতে পারবে না। * সরকার নির্ধারিত দাতব্য সংস্থাও আসরের নামাজের পর থেকে খাবার সরবার শুরু হবে এবং মাগরিবের নামাজের আগে (এক ঘন্টার মধ্যে) শেষ করবে। * এ সময় কেউ কাউকে পবিত্র কুরআন মাজিদসহ অন্যান্য উপহার বিতরণ করতে পারবে না। উপহার বিতরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

এর আগে, করোনা মহামারি সংক্রমণ ঠেকাতে সৌদি আরবও একই রকম বিধিনিষেধ আরোপ করে।

উল্লেখ্য, দ্বিতীয় দফায় করোনা মহামারির প্রকোপ প্রকট আকার ধারণ করায় বিশ্বের বিভিন্ন দেশ ইতোমধ্যে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। বাংলাদেশ এবং প্রতিবেশী দেশ ভারতেও গত কয়েকদিন যাবৎ রেকর্ড করোনা রোগী শনাক্ত হচ্ছে। এ সময় মারাও যাচ্ছেন বেশি মানুষ।
-জেড