| |
               

মূল পাতা আন্তর্জাতিক তানজানিয়ার প্রেসিডেন্টের দাফন অনুষ্ঠানে পদদলিত হয়ে ৪৫ জনের মৃত্যু


তানজানিয়ার প্রেসিডেন্টের দাফন অনুষ্ঠানে পদদলিত হয়ে ৪৫ জনের মৃত্যু


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 March, 2021     01:26 PM    


তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলির দাফন অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে পদদলিত হয়ে ৪৫ জন নিহত হয়েছে। গত ১৭ মার্চ রহস্যজনক মৃত্যুর পর সেখানে এক স্টেডিয়ামে মাগুফলির লাশ রাখা হয়। সেখানে শ্রদ্ধা জানাতে গিয়েই এসব মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছে দেশটির পুলিশ।

মঙ্গলবার (৩০ মার্চ) এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

দার-ইস-সালামের আঞ্চলিক পুলিশ কমান্ডার লাজারো মাম্বোসা মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘অনেক মানুষ স্টেডিয়ামে যেতে চাচ্ছিল। তাদের মধ্যে অনেকে অধৈর্য্য হয়ে ওঠেন। জোর করে ঢোকার চেষ্টা করার সময় পদদলনে ৪৫ জনের মৃত্যু হয়।’

তিনি আরও জানান, নিহতদের মধ্যে পাঁচজন  আছেন একই পরিবারের। আরও এক নারী ও চার শিশু উহুরু স্টেডিয়ামের ওই দুর্ঘটনায় প্রাণ হানিয়েছেন। তারাও পদদলনের শিকার। পদদলনে প্রকৃতপক্ষে কতজনের মৃত্যু হয়েছে তা এখনই বলা যাচ্ছে না।

আঞ্চলিক ওই পুলিশ প্রধান আরও জানিয়েছেন, প্রয়াত প্রেসিডেন্টকে শ্রদ্ধা জানাতে গিয়ে পদদলিত হয়ে ৪৫ জনের মৃত্যু ছাড়াও আরও অনেকে আহত হয়েছেন। এরপর তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবশ্য বেশিরভাগই এখন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

লাইনে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ যখন মাগুফুলির লাশের পাশ দিয়ে যাচ্ছিল তখন তাদের বেশির ভাগকে কাঁদতে দেখা যাচ্ছিল। উল্লেখ্য, সামরিক গাড়িবহরে করে ‘বুলডোজার’ হিসেবে খ্যাত এই প্রেসিডেন্টের মরদেহ দেশের প্রায় সব শহরে নিয়ে যাওয়া হয়েছিল।

প্রসঙ্গত, তানজানিয়া ভারত মহাসাগরের তীরে অবস্থিত পূর্ব আফ্রিকার একটি প্রজাতন্ত্র। জাতিগত বৈচিত্র্যে সমৃদ্ধ এই দেশটিতে প্রায় ১০০টির মতো ভিন্ন ভাষা প্রচলিত। ১৯৬৪ সালে তাঙ্গানিকা ও জাঞ্জিবার দেশ দুইটির একটি মিলিত ফেডারেশন হিসেবে তানজানিয়া প্রতিষ্ঠা করা হয়। তাঙ্গানিকার "তান" এবং জাঞ্জিবারের "জান" শব্দাংশ দুইটি থেকে দেশটির নাম "তানজানিয়া" রাখা হয়েছে।

তানজানিয়ার উত্তরে কেনিয়া ও উগান্ডা, পূর্বে ভারত মহাসাগর, দক্ষিণে মোজাম্বিক, মালাউই ও জাম্বিয়া এবং পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, বুরুন্ডি ও রুয়ান্ডা। ভারত মহাসাগরের জাঞ্জিবার ও পেম্বা দ্বীপ এবং আরও কিছু ভারত মহাসাগরীয় দ্বীপ দেশটির সীমান্তের অন্তর্ভুক্ত। তানজানিয়ার মোট আয়তন ৯৪৫,১০০ বর্গকিলোমিটার। দারুস সালাম দেশের বৃহত্তম শহর ও প্রশাসনিক রাজধানী।
-জেড