| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশিদের নিয়ে অমিত শাহের বিরূপ মন্তব্যে ঢাকার কড়া প্রতিবাদ


বাংলাদেশিদের নিয়ে অমিত শাহের বিরূপ মন্তব্যে ঢাকার কড়া প্রতিবাদ


রহমত নিউজ     23 September, 2024     09:39 PM    


‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝোলানো হবে’ এমন মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। অশোভন এ মন্তব্য করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমব‌ার (২৩ সে‌প্টেম্বর) ঢাকায় ভারতের ডেপুটি হাইকমিশনারের কাছে হস্তান্তর করা এক নোটে এ প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার ভারতের ঝাড়খণ্ডের এক সভায় ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশি নাগরিকদের নি‌য়ে অত্যন্ত ‘অশোভন’ মন্তব‌্য ক‌রে‌ছেন। তার ওই মন্তব্যে ভারতের ডেপুটি হাইকমিশনারের কাছে হস্তান্তর করা এক প্রতিবাদ নোটে পররাষ্ট্র মন্ত্রণালয় ক্ষোভ ও অস‌ন্তোষ প্রকাশ ক‌রে‌ছে। একই সঙ্গে ভারত সরকারকে তার রাজনৈতিক নেতাদের এ ধরনের আপত্তিকর ও অগ্রহণ‌যোগ‌্য কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়ার আহ্বান জানানো হ‌য়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রতিবেশী দেশের নাগরিকদের নিয়ে দায়িত্বশীল অবস্থান থেকে আসা এই ধরনের মন্তব্য বন্ধুত্বপূর্ণ দুই দেশের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার মনোভাবকে ক্ষুণ্ণ করে।

শুক্রবারের ওই সভায় অমিত বলেন, ঝাড়খণ্ডে বিজেপি সরকার গঠন করতে পারলে প্রত্যেক বাংলাদেশি অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে উল্টো ঝুলিয়ে রাখা হবে।

ঝাড়খণ্ডের সাঁওতাল পরগণা জেলায় উপজাতি জনগোষ্ঠীর লোকজনের সংখ্যা কমে যাওয়া এবং বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ক্রমবর্ধমানের দাবি করে অতীতে বিজেপির বিভিন্ন নেতার করা মন্তব্যেরই সুর মেলান অমিত।

অমিত শাহ বলেন, এই জমি আদিবাসীদের। কিন্তু এখানে অনুপ্রবেশকারীদের সংখ্যা বাড়ছে। আদিবাসীদের সংখ্যা ৪৪ শতাংশ থেকে কমে ২৮ শতাংশ হয়েছে। অনুপ্রবেশকারীরা জেএমএম, কংগ্রেস এবং আরজেডির ভোট ব্যাংক হওয়ায় এখানকার সরকার জনকল্যাণের পরিবর্তে অনুপ্রবেশকারীদের কল্যাণে নিযুক্ত রয়েছে বলে অভিযোগ করেন তিনি।