| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত আবারো গ্রেপ্তার দেখানো হলো সাবেক বিচারপতি মানিককে


আবারো গ্রেপ্তার দেখানো হলো সাবেক বিচারপতি মানিককে


রহমত নিউজ     19 September, 2024     12:19 PM    


আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে আরেকটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) গ্রেপ্তার দেখাতে তাকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

 এ সময় তদন্ত কর্মকর্তা তাকে গ্রেপ্তার দেখানোর আর্জি জানালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আরিফুর রহমান তা মঞ্জুর করেন।  

এরপর বিচারপতি মানিকের পক্ষে জামিন আবেদন করেন তার আইনজীবী। শুনানি শেষে বিচারক তার জামিন নামঞ্জুর করে আদেশ দেন।  

মামলার বিবরণীতে জানা যায়, গত ৪ আগস্ট রাজধানীর ধানমন্ডি থানাধীন এলাকার ছাত্র-জনতার আন্দোলনে যোগ দেয় আব্দুল মোতালিব (১৪)। পরে সে বুকে ও গলায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।

এ ঘটনায় গত ২৬ আগস্ট নিহতের পিতা আব্দুল মতিন বাদী হয়ে ধানমণ্ডি থানায় হত্যা মামলা করেন। মামলায় শেখ হাসিনাসহ ১৭৬ জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া ২৫০/৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।  

এর আগে বুধবার মানিককে ছয়টি মামলায় নতুন করে গ্রেপ্তার দেখানো হয়েছে।  

গত ২৩ আগস্ট রাতে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত থেকে বিচারপতি মানিককে বিজিবি আটক করে। পরদিন তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন সিলেটের আদালত।  

ওই দিন বিকেলে আদালতে তোলার সময় আলোচিত এই সাবেক বিচারপতিকে লক্ষ্য করে উত্তেজিত জনতা হামলা চালায়। এতে তিনি মারাত্মক আহত হয়ে হাসপাতালে ভর্তি হলে তার অণ্ডকোষে অস্ত্রোপচার করা হয়। পরে ১২ সেপ্টেম্বর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় মানিককে ছাড়পত্র (ডিসচার্জ) দেয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর কড়া নিরাপত্তার মধ্যে মানিককে হাসপাতাল থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

গত ১৭ সেপ্টেম্বর তিনি সিলেটে অবৈধ অনুপ্রবেশ মামলায় জামিন পান। পরে তাকে আবার গ্রেপ্তার করে র‌্যাবের হেলিকপ্টারে করে ঢাকায় আনা হয়।