| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল বন্যায় ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও বিনা সুদে ঋণ প্রদানের আহবান খেলাফত আন্দোলনের


বন্যায় ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও বিনা সুদে ঋণ প্রদানের আহবান খেলাফত আন্দোলনের


রহমত নিউজ     04 September, 2024     11:42 AM    


সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ ফেনী, কুমিল্লা, নোয়াখালীসহ ১১টি জেলার ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন এবং কৃষি, পোলটি ও প্রাণীসম্পদ খাতের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের ঘুরে দাঁড়াতে বিনা সুদে ও সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা করার জন্য অর্ন্তবর্তকালীন সরকারের প্রতি আহবান জানিয়েছেন  বাংলাদেশ খেলাফত আন্দোলন নেতৃবৃন্দ।

আজ মঙ্গলবার (সেপ্টেম্বর) বিকালে রাজধানীর কামরাঙ্গীরচরস্থ জামিয়া নূরিয়া মিলনায়তনে খেলাফত আন্দোলন আয়োজিত ‘বন্যা পরবর্তী পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এই আহবান জানান।

খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মুফতী সুলতান মুহিউদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, য্গ্মু মহাসচিব মাওলানা সানাউল্লাহ হাফেজ্জী, প্রচার সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোফাচ্ছির হোসাইন, সমাজকল্যাণ সম্পাদক জনাব আতীকুল ইসলাম, মুফতী আবুল হাসান কাসেমী প্রমূখ।

সভাপতির বক্তব্যে মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোতে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত ভাই-বোনদের সহায়তায় অন্য সবার পাশাপাশি খেলাফত আন্দোলনও ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও লক্ষীপুরে কয়েক দফায় খেলাফত আন্দোলন বন্যার্তদের মাঝে খাদ্রসামগ্রী, ঔষধ, শিশুখাদ্য, স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ করছে এবং এ তৎপরতা সামনেও অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পর যাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের ঘরবাড়ি মেরামত ও পুনর্বাসনের প্রয়োজনীতা দেখা দিবে। এছাড়াও কৃষি, পোলট্রি, মৎস্য ও প্রাণীসম্পদ খাতে শুধু ফেনী জেলাতেই প্রায় আড়াই হাজারের মতো উদ্যোক্তা সম্পূর্ণরুপে ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। অন্য জেলাগুলোতেই এরকম ক্ষয়ক্ষতি হয়েছে। সরকারিভাবে উদ্যোগ নেয়া ছাড়া  ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও উদ্যোক্তাদের ঘুরে দাঁড়ানো একপ্রকার অসম্ভব বিষয়। এজন্য সরকারিভাবে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রণয়ন, তাদের জন্য অনতিবিলম্বে বিশেষ বরাদ্দ প্রদান এবং প্রয়োজনে উদ্যোক্তাদের বিনা সুদে ও সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য আমরা অর্ন্তবর্তীকালীন সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।